গাজীপুরে ৭ দফা দাবিতে শিক্ষার্থীদের সড়ক অবরোধ ও বিক্ষোভ

আপডেট: এপ্রিল ১৩, ২০২২
0
ক্যাপশনঃ গাজীপুর ঃ নিরাপদ সড়কসহ ৭ দফা দাবিতে শহরে শিক্ষার্থীদের file photoসড়ক অবরোধ ও বিক্ষোভ। ###

গাজীপুর সংবাদদাতাঃ গাজীপুরে বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা নিরাপদ সড়কসহ ৭ দফা দাবিতে কয়েক দফা সড়ক অবরোধ ও বিক্ষোভ করেছে। বুধবার বিকেলে শহরের জেলা প্রশাসক কার্যালয়ের সামনে ও শিববাড়ি মোড় এলাকায় এ কর্মসূচি পালন করা হয়। এ ঘটনায় কয়েকজনকে থানায় নিয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

পুলিশ ও স্থানীয়রা জানান, বুধবার বেলা সোয়া দুইটার দিকে গাজীপুর মহানগরীর ভাওয়াল বদরে আলম সরকারি কলেজ, কৃষি গবেষণা ইনস্টিটিউট স্কুল, কাজী আজিম উদ্দিন কলেজ, গাজীপুর মেট্রোপলিটন কলেজ সহ বিভিন্ন স্কুল কলেজের ছাত্র-ছাত্রী ব্যানার ফেস্টুন নিয়ে শহরের শিববাড়ি মোড় এলাকায় এসে জড়ো হয়। এসময় তারা ৭দফা দাবি মেনে নেওয়া সহ নিরাপদ সড়কের দাবিতে বিক্ষোভ শুরু করে এবং সড়ক অবরোধ করে।

এতে বিভিন্ন সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। এসময় তারা কয়েকদিন আগে তাকওয়া পরিবহনের একটি বাসের ধাক্কায় কৃষি গবেষণা ইনস্টিউট স্কুলের এক শিক্ষার্থী আহত হওয়ার ঘটনায় দায়ীদের শাস্তি এবং ওই পরিবহনের গাড়ি চলাচল নিষিদ্ধেরও দাবি জানায়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের বুঝিয়ে প্রায় আধা ঘন্টা পর সড়কের উপর থেকে সরিয়ে দিলে যানবাহন চলাচল পুনঃরায় শুরু হয়। এ ঘটনার প্রায় আধা ঘন্টা পর শিক্ষার্থীরা পুনঃরায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে রাজবাড়ি সড়কের উপর গিয়ে অবস্থান নিয়ে সড়ক অবরোধ করে একই দাবিতে বিক্ষোভ করতে থাকে। এসময় তারা জেলা প্রশাসক বরাবরে ৭ দফা দাবির স্মারক লিপি হস্তান্তর করে। পরে পুলিশ বিক্ষুব্ধ শিক্ষার্থীদের সরিয়ে দেওয়ার চেষ্টা করলে তারা সড়কের উপর বসে ও শুইয়ে পড়ে। এতে যানবাহন আটকা পড়ে সড়কের উভয়দিকে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। একপর্যায়ে পুলিশ আন্দোলনরত শিক্ষার্থীদের সড়কের উপর থেকে সরিয়ে দিলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে এবং যানবাহন চলাচল শুরু হয়।

জিএমপি’র সদর থানার ওসি রফিকুল ইসলাম জানান, পুলিশ আন্দোলনরত শিক্ষার্থীদের সড়কের উপর থেকে সরিয়ে দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। শিক্ষার্থীদের মাধ্যমে একটি মহল অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করার ষড়যন্ত্র করছে। তবে এ ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য কয়েকজনকে থানায় আনা হয়েছে।