গিয়াস কামাল চৌধুরীর ৮ম মৃত্যুবার্ষিকী বিএফইউজে-ডিইউজের স্মরণসভা আগামীকাল

আপডেট: অক্টোবর ২৫, ২০২১
0

আগামীকাল ২৬ অক্টোবর, প্রথিতযশা সাংবাদিক গিয়াস কামাল চৌধুরীর ৮ম মৃত্যুবার্ষিকী। এই উপলক্ষে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) আগামীকাল মঙ্গলবার বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলরুমে এক স্মরণ সভার আয়োজন করেছে। এতে সাংবাদিক নেতৃবৃন্দ বক্তব্য রাখবেন।

বাংলাদেশের প্রখ্যাত সাংবাদিক, কলামিস্ট ও সংবাদ বিশ্লেষক গিয়াস কামাল চৌধুরী দীর্ঘদিন দূরারোগ্য ব্যাধিতে ভুগে ২০১৩ সালের ২৬ অক্টোবর ৭৪ বছর বয়সে ঢাকায় ইন্তেকাল করেন। তার জন্ম ১৯৩৯ সালের ২১ জুলাই।

একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক গিয়াস কামাল চৌধুরী বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজে, ঢাকা সাংবাদিক ইউনিয়ন-ডিইউজে ও জাতীয় প্রেস ক্লাবের বারবার নির্বাচিত সভাপতি ছিলেন। তাঁর সাংবাদিকতা শুরু হয় ১৯৬৪ খ্রিষ্টাব্দে, ইত্তেফাক গ্রুপ থেকে প্রকাশিত ‘ঢাকা টাইমস’ পত্রিকার মাধ্যমে। পরবর্তী কালে তিনি ইংরেজি দৈনিক মর্নিং নিউজ পত্রিকার আইন প্রদায়ক হিসেবেও দায়িত্ব পালন করেন।

বাংলাদেশের স্বাধীনতা অর্জনের পর তিনি বাংলাদেশ সংবাদ সংস্থায় যোগদান করেন। কার্যত এখান থেকেই তাঁর সাংবাদিকতার বিকাশ। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে অংশ গ্রহণসহ জাতীয় গণতান্ত্রিক ও পেশাজীবীদের অধিকার আদায়ের প্রতিটি আন্দোলনে তিনি অগ্রণী ভূমিকা পালন করেছেন। সাংবাদিক জীবনে গিয়াস কামাল চৌধুরী বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) ও ভয়েস অব আমেরিকাসহ দেশি-বিদেশি বিভিন্ন পত্রিকা ও সংবাদ সংস্থায় কাজ করেছেন। সর্বশেষ তিনি দৈনিক খবরপত্র পত্রিকার সম্পাদকের দায়িত্ব পালন করেন।

বিএফইউজে সভাপতি এম আবদুল্লাহ ও মহাসচিব নুরুল আমিন রোকন এবং ডিইউজে সভাপতি কাদের গনি চৌধুরী ও সাধারণ সম্পাদক মোঃ শহীদুল ইসলাম আজ সোমবার (২৫ অক্টোবর) এক যুক্ত বিবৃতিতে গিয়াস কামাল চৌধুরীর প্রতি গভীর শ্রদ্ধা ও তাঁর রুহের মাগফিরাত কামনা করেন। নেতৃবৃন্দ বলেন, গিয়াস কামাল চৌধুরী ছিলেন একজন জাতীয়তাবাদী ও দেশপ্রেমিক সাংবাদিক। তারা আগামীকালের স্মরণসভায় সকলকে অংশ নেয়ার আহ্বান জানিয়েছেন।