গোপন তথ্য পেতে সরকারি ইমেলে নজরদারি বাড়াচ্ছে তালেবান, বহু অ্যাকাউন্ট বন্ধ করল গুগল

আপডেট: সেপ্টেম্বর ৪, ২০২১
0

Taliban নজরে এবার আফগানিস্তানের সরকারি ইমেল অ্যাকাউন্টসগুলিতে। আফগানিস্তানের আশরাফ গানি সরকারের এবং সরকারি কর্মচারীদের ইমেল অ্যাকাউন্টসের হদিশ পেতে মরিয়া তালিবানরা।

আফগানিস্তানের সরকারি আধিকারিক এবং সরকারি কর্মচারীদের ইমেল অ্যাকাউন্টস গুলি হাতাতে নানা কৌশল অবলম্বন করছে তালিবানরা। আশরাফ গানি সরকারের আমলে বিভিন্ন বিষয়ে সরকারি তথ্য নিজেদের হাতে পেতে চাইছে তালিবানরা। তালিবানরা সেই ইমেল অ্যাকাউন্টস গুলির হদিশ যাতে না পায় সেই ব্যবস্থা করছে Google।

গুগল-‌এর তরফে আফগানিস্তানের সরকারি আধিকারিক এবং সরকারি কর্মচারীদের একাধিক ইমেল অ্যাকাউন্টস ইতিমধ্যেই বন্ধ করে দেওয়া হয়েছে। সন্দেহজনক বিষয় অনুমান করেই আপাতত আফগানিস্তানের সরকারি আধিকারিক এবং সরকারি কর্মচারীদের একাধিক ইমেল অ্যাকাউন্টস বন্ধ রাখছে গুগল।

প্রসঙ্গত, আফগানিস্তানের সরকারি আধিকারিক এবং সরকারি কর্মচারীদের মতে, ইমেল অ্যাকাউন্টস গুলি তালিবান জেহাদিদের হাতে পড়লে আফগানিস্তান সহ বহু দেশের শান্তি-‌শৃঙ্ঘলা বিঘ্নিত হতে পারে। বিভিন্ন গোপন তথ্য হাতে পেয়ে আক্রমণ শানাতে মরিয়া হয়ে উঠবে তালিবরা। আফগানিস্তান দখলের পর থেকেই তালিবরা সরকারি ইমেল অ্যাকাউন্টসের তথ্য চেয়ে পাঠায়। কিছু ইমেল অ্যাকাউন্টেসের হদিশও পেয়ে যায় তালিবরা।

Alphabet Inc’s Google-‌এর পক্ষ থেকে বলা হচ্ছে, আফগানিস্তানের বর্তমান পরিস্থিতির উপর নজর রাখছে Google। আফগানিস্তানের সরকারি নথির গোপনিয়তা বজায় রাখতেই আপাতত একাধিক ইমেল অ্যাকাউন্টস বন্ধ রাখা হয়েছে।