চার মামলায় রফিকুল মাদানীর জামিন, মুক্তিতে বাধা নেই

আপডেট: মার্চ ২৯, ২০২৩
0

ডিজিটাল নিরাপত্তা আইনের চার মামলায় ‘শিশুবক্তা’ হিসেবে পরিচিত রফিকুল ইসলাম মাদানীকে জামিন দিয়েছেন হাইকোর্ট। ভবিষ্যতে কোনো ওয়াজ মাহফিলে রাষ্ট্রবিরোধী ও উস্কানিমূলক বক্তব্য দেবেন না এই শর্তে তাকে জামিন দেন। ফলে তার মুক্তিতে আর কোনো বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবী।

বুধবার (২৯ মার্চ) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো: আমিনুল ইসলামের হাইকোর্ট বেঞ্চ তাকে জামিন দেন।

আদালতে মাদানীর পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট আশরাফ আলী মোল্লা। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শাহীন আহমেদ খান।

রফিকুল ইসলাম মাদানীর আইনজীবী আশরাফ আলী মোল্লা জামিনের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, রাজধানীর তেজগাঁও, মতিঝিল এবং গাজীপুরের গাছা ও বাসন থানার মোট চারটি মামলায় হাইকোর্টের জারি করা রুল নিষ্পত্তি করে আদালত আজ এ রায় দেন।

উল্লেখ্য, ২০২১ সালের ৭ এপ্রিল ভোরে রফিকুল ইসলামের গ্রামের বাড়ি নেত্রকোনার পূর্বধলা উপজেলার লেটিরকান্দা থেকে তাকে আটক করে র‌্যাব। এরপর থেকেই তিনি কারাগারে আটক রয়েছেন।

২০২১ সালের ১১ এপ্রিল গাজীপুরের বাসন থানায় মো: মোস্তাফিজুর রহমান মামলা করেন। এছাড়া রাজধানীর মতিঝিল, তেজগাঁও ও গাজীপুরের গাছা থানার ডিজিটাল নিরাপত্তা আইনের পৃথক তিনটি মামলা হয়। মামলার তদন্ত শেষে একই বছরের ২০ সেপ্টেম্বর মামলার তদন্ত কর্মকর্তা উপ-পরিদর্শক মো: সাখাওয়াত হোসেন আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

মামলার অভিযোগে বলা হয়, রফিকুল ইসলাম মাদানী ইউটিউব ও বিভিন্ন সোশ্যাল মিডিয়ার মাধ্যমে দেশ ও সরকারের বিরুদ্ধে বিভিন্ন উস্কানিমূলক বক্তব্য ছড়াচ্ছেন। সাধারণ মানুষ এসব বক্তব্যের কারণে বিভ্রান্ত হয়ে দেশের সম্পত্তির ক্ষতি করছেন বলেও মামলায় উল্লেখ করা হয়।