বাইডেনকে প্রথম ফোন করলেন চীন রাস্ট্রপতি শী

আপডেট: ফেব্রুয়ারি ১১, ২০২১
0

এই প্রথম চিনের প্রেসিডেন্ট শি জিনপিং তার মার্কিন প্রতিপক্ষ জো বাইডেনের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন ।শী এ সময় বা্ইডেনকে বলেন যে-‘ চীন ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে দ্বন্দ্ব হলে উভয় দেশই বিপর্যয় হবে এবং উভয়পক্ষের উচিত ভুল সিদ্ধান্ত এড়িয়ে সর্ম্পককে পুনর্গঠন করা—সংবাদ সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

বাইডেন দায়িত্ব গ্রহণের পরে বুধবার ওয়াশিংটনের এক বৈঠকে প্রথম বেইজিং ও ওয়াশিংটনের বাণিজ্য, হংকং, দক্ষিণ চীন সাগর, তাইওয়ানের ইস্যু এবং জিনজিয়াং অঞ্চল , উইঘুর মুসলিমদের বিরুদ্ধে মানবাধিকার অপরাধের রিপোর্ট উত্থাপনের পর থেকে দ্বন্দের আেরা প্রকাশ্য রুপ পায়।

দক্ষিণ এশিয়ার সময় অনুযায়ী বৃহস্পিতবার চীন রাষ্ট্রীয় টেলিভিশনের মাধ্যমে কথিত কথোপকথনের বিবরণে জানানো হয়েছে যে- বাইডেনকে শী’র এই আহ্বানকালে পুনর্ব্যক্ত করেন যে সহযোগিতা করাই তার একমাত্র পছন্দ এবং উভয় দেশকে গঠনমূলক পদ্ধতিতে বিরোধগুলি যথাযথভাবে পরিচালনা করা দরকার।

তিনি আরও বলেছিলেন যে একে অপরের উদ্দেশ্য বুঝতে এবং ভুল বোঝাবুঝি এড়াতে বেইজিং এবং ওয়াশিংটনের সংলাপের জন্য বিভিন্ন প্রক্রিয়া পুনরায় প্রতিষ্ঠা করা উচিত বলেো রিপোর্টে বলা হয়েছে।