জাতিসংঘ মহাসচিবকে চিঠি: আল-আকসা মসজিদের অবমাননা নিয়ে পশ্চিমা দেশগুলো দ্বিমুখী আচরণ করছে–ইরান ’

আপডেট: এপ্রিল ২১, ২০২২
0

ফিলিস্তিনি জনগণ ও মুসলমানদের পবিত্র স্থাপনাগুলোর বিরুদ্ধে ইহুদিবাদী ইসরাইলের চলমান অপরাধযজ্ঞের ব্যাপারে জাতিসংঘসহ আন্তর্জাতিক সংস্থাগুলোর নীরবতা ও পশ্চিমা দেশগুলোর দ্বিমুখী আচরণের তীব্র সমালোচনা করেছে ইরান।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান জাতিসংঘ মহাসচিব, ইসলামি সহযোগিতা সংস্থার মহাসচিব এবং মুসলিম দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের কাছে পাঠানো আলাদা আলাদা চিঠিতে এ সমালোচনা করেন।

ইহুদিবাদী ইসরাইলি সেনারা গত কয়েকদিনে আল-আকসা মসজিদসহ অধিকৃত ফিলিস্তিনের বিভিন্ন এলাকায় ব্যাপক দমন অভিযান চালায়। এসব হামলায় কমপক্ষে ১৭ ফিলিস্তিনি শহীদ ও কয়েকশ’ ফিলিস্তিনি আহত হয়েছেন।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী তার চিঠিতে এ বিষয়টির প্রতি ইঙ্গিত করে লিখেছেন, বিশ্বের প্রভাবশালী দেশগুলোর পাশাপাশি আন্তর্জাতিক সংস্থাগুলোর নীরবতার কারণে ইহুদিবাদী ইসরাইল বেপরোয়াভাবে ফিলিস্তিনিদের অধিকার লঙ্ঘন করে যাচ্ছে। তিনি বলেন, গোটা ফিলিস্তিনি ভূখণ্ডের মুক্তি, সকল ফিলিস্তিনি শরণার্থীর স্বদেশ প্রত্যাবর্তন এবং একটি স্বাধীন ও অখণ্ড ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা করতে পারলেই কেবল মধ্যপ্রাচ্যে টেকসই ও ন্যায়সঙ্গত শান্তি প্রতিষ্ঠিত হবে।

আব্দুল্লাহিয়ান গত কয়েকদিনে মুসলমানদের প্রথম ক্বিবলা আল-আকসা মসজিদে ইসরাইলি আগ্রাসনের তীব্র নিন্দা জানিয়ে বলেন, মুসলমানদের অভিন্ন স্থাপনাগুলোতে হামলার ঘটনায় বিশ্বব্যাপী মুসলিম জাতির হৃদয়ে রক্তক্ষরণ হয়েছে এবং এ ধরনের অবমাননা চলতে থাকলে বিশ্বের মুসলমানরা তা মেনে নেবে না।#