জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হলেন প্রফেসর ড. মো. মশিউর রহমান

আপডেট: মে ৩১, ২০২১
0
গাজীপুর ঃ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান।

গাজীপুর সংবাদদাতাঃ জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষক প্রফেসর ড. মো. মশিউর রহমানকে আগামী ৪ বছরের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিযুক্ত করেছেন মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়সমূহের চ্যান্সেলর মো. আবদুল হামিদ।

রবিবার শিক্ষামন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ উপাচার্য নিয়োগের প্রজ্ঞাপন জারি করে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর এঁর অনুমোদনক্রমে জাতীয় বিশ্ববিদ্যালয় আইন, ১৯৯২ এর ১১ (১) ধারা অনুসারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. মশিউর রহমান-কে জাতীয় বিশ্ববিদ্যালয়, গাজীপুর এর ভাইস চ্যান্সেলর পদে আগামী ৪ বছরের জন্য নিয়োগ করা হলো।’

ড. মশিউর রহমান এস এস সি ও এইচ এস সি উভয় পরীক্ষায় প্রথম বিভাগে উত্তীর্ণ হওয়া ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে বি এস এস (সম্মান) ও এম এস এস উভয় পরীক্ষায় প্রথম শ্রেণিতে উত্তীর্ণ হন। তিনি সুইডেনের লুন্ড বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। একই বিশ্ববিদ্যালয় থেকে তিনি পোস্ট ডক্টরাল গবেষণা সম্পন্ন করেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সমাজতত্ত্ব বিভাগে ড. মশিউর রহমানের শিক্ষকতা জীবন শুরু। তাঁর পিএইচডি গবেষণাকর্ম সুইডেনের লুন্ড বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত হয়।

এছাড়া তাঁর অনেক গবেষণা প্রবন্ধ দেশ-বিদেশে বিভিন্ন জার্নালে প্রকাশিত হয়। তিনি মার্কিন যুক্তরাষ্ট্র, সুইডেন, ডেনমার্ক, চীনসহ বিভিন্ন দেশের আন্তর্জাতিক সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন। ঝালকাঠি জেলার নলছিটি উপজেলার মিরহার গ্রামের কৃতি সন্তান ড. মশিউর রহমান স্কুল জীবন থেকেই রেডক্রস, স্কাউটিং, বিতর্কসহ নানা দায়িত্ব ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত। তাঁর পিতা মো. তোফাজ্জল হোসেন একজন বীর মুক্তিযোদ্ধা।