জাপান সমুদ্রের কাছে উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ : টোকিওর অলিম্পিকে নিরাপত্তা নিয়ে্ উদ্বেগ

আপডেট: মার্চ ২৫, ২০২১
0

দেশ জনতা ডেস্ক:
বৃহস্পতিবার জাপান সমুদ্রের কাছে উত্তর কোরিয়া দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে বলে অভিযোগ করেছেন জাপানের প্রধানমন্ত্রী বলেছেন। টোকিওতে অলিম্পিকের আগে উত্তেজনা বাড়িয়ে তুলেছে একই সঙ্গে এ ঘটনায় ওয়াশিংটনের নতুন বাইডেনের প্রশাসনের উপর চাপ বাড়িয়েছে।

মার্কিন নিরাপত্তা কাউন্সিলের প্রস্তাবগুলি উত্তর কোরিয়াকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করতে নিষেধাজ্ঞা জারি করেছে এবং যদি এই উদ্বোধনের বিষয়টি নিশ্চিত হয় তবে এটি পিয়ংইয়াংয়ের সাথে জড়িত থাকার জন্য রাষ্ট্রপতি জো বাইডেনের প্রচেষ্টাকে নতুন চ্যালেঞ্জের প্রতিনিধিত্ব করবে।

মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর ইন্দো-প্যাসিফিক কমান্ড বৃহস্পতিবার এক বিবৃতিতে জানিয়েছে, উত্তর কোরিয়ার এই ক্ষেপণাস্ত্রগুলি উদ্বোধন তথা অবৈধ অস্ত্র কর্মসূচি তার প্রতিবেশী জাপান এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য যে হুমকির কথা তুলে ধরেছে ।

কমান্ড জানিয়েছে যে এটি পরিস্থিতি পর্যবেক্ষণ করছে এবং সহযোগীদের সাথে পরামর্শ করছে।

জাপান চায়নাতে অবস্থিত তার দূতাবাসের মাধ্যমে একটি আনুষ্ঠানিক প্রতিবাদ জানিয়েছিল এবং বলেছিল যে এই পরীক্ষাটি এই অঞ্চলে শান্তি ও সুরক্ষার জন্য হুমকি দিয়েছে, অন্যদিকে দক্ষিণ কোরিয়ার জাতীয় সুরক্ষা কাউন্সিল গভীর উদ্বেগ প্রকাশ করেছে।

জাপান সরকার বলেছে যে একটি ক্ষেপণাস্ত্র প্রায় ৪৫০ কিলোমিটার (২৮০ মাইল) উড়েছিল এবং জাপানের একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলের বাইরে অবতরণ করেছিল, এটি ইঙ্গিত করে যে এটি একটি স্বল্প পরিসরের ক্ষেপণাস্ত্র ছিল।

“এক বছরেরও কম সময়ের মধ্যে প্রথম উদ্বোধন জাপান ও অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতার জন্য হুমকির প্রতিনিধিত্ব করে এবং মার্কিন সিদ্ধান্তগুলি লঙ্ঘন করেছে,” জাপানের প্রধানমন্ত্রী ইউসিহিদে সুগা জন সম্প্রচারকারী এনএইচকে প্রচারিত মন্তব্যে বলেছিলেন।

বৃহস্পতিবার জাপানে অলিম্পিক টর্চ রিলে শুরু হওয়ার সাথে সাথে লঞ্চগুলি মিলিত হয়েছিল, টোকিওতে গ্রীষ্মকালীন গেমসের চার মাসের কাউন্টডাউন শুরু হয়েছিল যা মহামারীজনিত কারণে ২০২০ থেকে বিলম্বিত হয়েছিল।

সুগা বলেছেন যে তিনি একটি নিরাপদ ও সুরক্ষিত অলিম্পিক নিশ্চিত করবেন এবং পরের মাসে ওয়াশিংটন সফরে বিডেনের সাথে লঞ্চ সহ উত্তর কোরিয়ার বিষয়গুলিতে “পুরোপুরি আলোচনা” করবেন।