জিএমপি’র অনুষ্ঠানে বিষ্ফোরণ ঃ বেলুন সরবরাহকারী ৩জনের বিরুদ্ধে মামলা

আপডেট: সেপ্টেম্বর ২০, ২০২২
0

গাজীপুর প্রতিনিধিঃ গাজীপুর মেট্রোপলিটন পুলিশের (জিএমপি) ৪র্থ প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানে গ্যাসের বেলুন বিষ্ফোরণে কমেডি শো মিরাক্কেলের কৌতুক অভিনেতা আবু হেনা রনি ও পুলিশের চার কনস্টেবল দগ্ধ হওয়ার ঘটনার মামলায় বেলুন সরবরাহকারী তিন আসামীকে গ্রেফতার করা হয়েছে। সোমবার ওই তিনজনকে রাজধানী ঢাকা ও টাঙ্গাইলে অভিযান চালিয়ে গ্রেফতার করা হয়। জিএমপি’র সহকারি কমিশনার (মিডিয়া) আবু সায়েম নয়ন গ্রেফতারের সত্যতা নিশ্চিত করেছেন।

গ্রেফতারকৃতরা হলো- ভোলার দৌলতখান উপজেলার লেজপাতা এলাকার বাবুল (৫২), ফরিদপুরের মধুখালী উপজেলার কামারখালী গ্রামের মানিক মিয়া (৪০) এবং গাইবান্ধার ফুলছড়ি উপজেলার কাইদর উত্তরপাড়া গ্রামের কিবরিয়া (৫০)।

জিএমপি’র ওই কর্মকর্তা জানান, গত ১৬ সেপ্টেম্বর (শুক্রবার) বিকেলে গাজীপুর মেট্রোপলিটন পুলিশের (জিএমপি) ৪র্থ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গাজীপুর জেলা পুলিশ লাইনসে আয়োজিত অনুষ্ঠানে উদ্বোধনী মঞ্চের পাশে এক গুচ্ছ বেলুনের বিষ্ফোরণে কমেডি শো মিরাক্কেলের কৌতুক অভিনেতা আবু হেনা রনি ও পুলিশের চার কনস্টেবল দগ্ধ হন। এ ঘটনায় বেলুন সরবরাহকারী ওই তিনজনকে আসামী করে শনিবার রাতে সদর থানায় বিশেষ ক্ষমতা আইনে দায়ের করেন এসআই মোসাব্বির হোসেন। এরপ্রেক্ষিতে ঢাকা ও টাঙ্গাইলে পৃথক অভিযান চালিয়ে মামলার তিন আসামী বাবুল, মানিক মিয়া ও কিবরিয়াকে গ্রেফতার করা হয়।

তিনি আরো জানান, গত ১৬ সেপ্টেম্বর (শুক্রবার) ছিল জিএমপি’র ৪র্থ প্রতিষ্ঠাবার্ষিকী। এ উপলক্ষে বিকেলে গাজীপুর জেলা পুলিশ লাইনস মাঠে নাগরিক সম্মেলন ও সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এমপি। বিশেষ অতিথি ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি ও স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোঃ আখতার হোসেন। প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন পুলিশের আইজিপি বেনজীর আহমেদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গাজীপুর মেট্রোপলিটন পুলিশের পুলিশ কমিশনার মোল্যা নজরুল ইসলাম।

অনুষ্ঠানে প্রধান অতিথি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এমপিসহ আমন্ত্রিত অতিথিরা পায়রা ও বেলুন উড়িয়ে উদ্বোধনী মঞ্চ থেকে মূল মঞ্চে চলে যান। কিন্তু বেলুনগুলো আকাশের দিকে না ওড়ে পুলিশ লাইনের ভিতরে অবস্থিত ইন-সার্ভিস ট্রেনিং সেন্টারের সামনের সড়কে গিয়ে পড়ে। এ সময় সাংস্কৃতিক অনুষ্ঠানে পারফর্ম করতে আসা মিরাক্কেল খ্যাত কৌতুক অভিনেতা আবু হেনা রনি পুনরায় বেলুনগুলো ওড়ানোর জন্য গেলে হঠাৎ বিস্ফোরিত হয়। এতে আবু হেনা রনিসহ সেখানে দায়িত্ব পালনরত পুলিশের কনস্টেবল মোশাররফ হোসেন, জিল্লুর রহমান, ইমরান হোসেন ও রুবেল হোসেন আহত হন। তাদেরকে হাসপাতালে নিয়ে চিকিৎসা দেওয়া হয়।

মামলায় উল্লেখ করা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে উদ্দেশ্য প্রণোদিতভাবে বেলুনের মধ্যে কৌশলে ক্ষতিকারক দাহ্য পদার্থ বা গ্যাস ব্যবহার করে বেলুন সরবরাহ করায় এগুলো বিস্ফোরিত হয়। এমনকি বেলুনগুলো পার্শ্ববর্তী উদ্বোধনী অনুষ্ঠান মঞ্চে বিস্ফোরিত হলে বড় ধরনের ক্ষতির আশংকা ছিল।