টিএসসিতে ছাত্র অধিকার পরিষদের কর্মসূচিতে ছাত্রলীগের হামলা – মামলা : মীর্জা ফখরুলের নিন্দা ও প্রতিবাদ

আপডেট: অক্টোবর ৯, ২০২২
0

২০১৯ সালে বুয়েটের হলে ছাত্রলীগের সশস্ত্র সন্ত্রাসীদের নির্মম নির্যাতনে মৃত্যুবরণকারী বাংলাদেশ প্রকৌশল বিশ^বিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থী আবরার ফাহাদের মৃত্যুবার্ষিকীর শান্তিপূর্ণ কর্মসূচি পালন করতে গিয়ে গতকাল বেলা ৩ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে ছাত্রলীগ ক্যাডারদের পৈশাচিক হামলায় ছাত্র অধিকার পরিষদের অন্তত: ২০ জন নেতাকর্মী গুরুতর আহত হয়। ঘটনার পর পুলিশ উল্টো ছাত্র অধিকার পরিষদের বেশ কয়েকজন নেতাকর্মীকে আটক করে। ছাত্রলীগের বর্বরোচিত হামলা ও পুলিশ কর্তৃক নেতাকর্মীদের আটকের ঘটনায় তীব্র নিন্দা, প্রতিবাদ ও ধিক্কার জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আজ এক বিবৃতিতে বিএনপি মহাসচিব বলেন, “বর্তমান ভোটারবিহীন সরকার মানুষের মৌলিক মানবাধিকার হরণ করে কর্তৃত্ববাদী ও ফ্যাসিবাদী দুঃশাসন অব্যাহত রেখে দেশকে গভীর সংকটে নিপতিত করেছে।

আমরা বর্তমানে এমন এক নিষ্ঠুর ও জালিম সরকারের অধীনে বসবাস করছি যেখানে মানুষের ন্যুনতম কোন নাগরিক স্বাধীনতা নেই, নেই কোন শান্তিপূর্ণ সভা ও ধর্মীয় অনুষ্ঠান পালনের অধিকার। কেবল রাজনৈতিক দলের নেতাকর্মীরাই নয়, দেশের মানবাধিকার সংশ্লিষ্ট কোন সংগঠনের নেতাকর্মীরাও এই ফ্যাসিষ্ট সরকারের নির্যাতনের হাত থেকে রেহাই পাচ্ছে না। মানুষের ওপর আওয়ামী শাসকগোষ্ঠীর নির্যাতনের মাত্রা এতটাই তীব্র মাত্রা ধারণ করেছে যে, দেশে যেন এখন জংলী শাসন কায়েম হয়েছে।

তাদের অবৈধ ক্ষমতাকে নিষ্কন্টক করার জন্য মানুষের ওপর জুলুম-নিপীড়ণের পথকেই তারা প্রধান অবলম্বন হিসেবে বেছে নিয়েছে। আরই তারই ধারাবাহিকতায় গতকাল ছাত্র অধিকার পরিষদের নেতাকর্মীদের ওপর ছাত্রলীগের গুন্ডাদের নিষ্ঠুর হামলা সংঘটিত হয়েছে। সরকারের মদদে ছাত্রলীগের সন্ত্রাসীরা দেশব্যাপী দাপিয়ে বেড়াচ্ছে এবং মানুষের রক্তে হাত রঞ্জিত করছে। ক্ষমতার দম্ভে ছাত্রলীগ ধরাকে সরা জ্ঞান করছে।

তাদের মধ্যে বিবেক, মানবিকতা সবকিছুই লোপ পেয়েছে। রাষ্ট্রক্ষমতা দখলে রাখতে নীল নকশা বাস্তবায়ন করে যাচ্ছে ভোটারবিহীন আওয়ামী সরকার।
এই উদ্দেশ্য সামনে রেখে আওয়ামী সরকার মানুষের মধ্যে ভীতি সৃষ্টি করতে আইন শৃঙ্খলা বাহিনী ও দলীয় সন্ত্রাসীদের লেলিয়ে দিয়েছে। তাদের স্বাভাবিক জীবন যাপনের অধিকার কেড়ে নেয়া হয়েছে। ভয়াবহ দুঃশাসনে এখন গণতন্ত্র নেই, মানবাধিকার নেই। দেশে আজ স্বেচ্ছাচারী মাফিয়াতন্ত্র কায়েম করা হয়েছে।

তবে বর্তমান আওয়ামী সরকারের সময় ফুরিয়ে এসেছে। তারা আর জনগণের অধিকার ছিনিয়ে নিতে পারবে না। বর্তমান স্বৈরাচারী শাসকদের পতন ঘটাতে জনগণ এখন আরও বেশী ঐক্যবদ্ধ হয়ে রাস্তায় নেমে এসেছে।”
বিএনপি মহাসচিব ছাত্র অধিকার পরিষদের নেতাকর্মীদের ওপর হামলাকারী ছাত্রলীগ সন্ত্রাসীদের অবিলম্বে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির জোর দাবি জানান। তিনি আহত নেতাকর্মীদের আশু সুস্থতা কামনা করেন। পাশাপাশি আটককৃত নেতাকর্মীদের অবিলম্বে নিঃশর্ত মুক্তির আহবান জানান বিএনপি মহাসচিব।