ডাকসু ভিপি নুরুল হক নুরের বিরুদ্ধে হয়রানিমূলক মামলার নিন্দা ও প্রতিবাদ যুব পরিষদের

আপডেট: এপ্রিল ২০, ২০২১
0

বিতর্কিত ডিজিট্যাল নিরাপত্তা আইনে ডাকসু’র সদ্য সাবেক ভিপি নুরুল হক নুরের বিরুদ্ধে ১৮/৪/২১ ইং তারিখ শাহবাগ, ১৯/০৪/২১ তারিখ ঢাকার পল্টন , সিলেট ও নারায়ণগঞ্জে ক্ষমতাসীন দলের নেতা-কর্মীদের কর্তৃক ভিত্তিহীন অভিযোগে রাজনৈতিকভাবে হয়রানি করার উদ্দেশ্য ৪ টি মামলা দায়ের করা হয়েছে।

কথিত ধর্মীয় অনুভূতিতে আঘাতের যে ভিত্তহীন অভিযোগে মামলা দায়ের হয়েছে, তা সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত এবং যে ডিজিট্যাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে সেটিও নাগরিকদের মৌলিক অধিকার পরিপন্থী ও বাকস্বাধীনতা হরণকারী একটি বিতর্কিত আইন।
আমরা বিভিন্ন সময়ে লক্ষ্য করেছি, নুরুলহক নুরের বিভিন্ন বক্তব্যের খন্ডিতাংশ বিকৃতভাবে প্রচার করে ক্ষমতাসীন দলের নেতা-কর্মী,সমর্থকদের অনেকে জনমনে বিভ্রান্তি ছড়ায়। যা অত্যন্ত গর্হিত কাজ।

যে লাইভের বক্তব্যকে কেন্দ্র করে এই ভিত্তিহীন ও এই ৪ টি হয়রানিমূলক মামলা দায়ের করা হয়েছে নুরুলহক অত্যন্ত সুন্দর ও সাবলীল ভাষায় সেটির যৌক্তিক ব্যাখা প্রদান করেছেন। এমনকি সে লাইভ আলোচনার কোন অংশে কেউ কষ্ট পেয়ে থাকলে তার জন্য
ক্ষমা প্রার্থনাও করেছেন। তারপরও সে বিষয়কে পুৃঁজি করে ক্ষমাতসীন দলের নেতা-কর্মীদের এ মামলা একান্তই রাজনৈতিকভাবে হয়রানির উদ্দেশ্য। যা রাজনৈতিক শিষ্টাচার পরিপন্থী অসহিষ্ণু জঘন্য কাজ। দুঃখজনক হলেও সত্য ক্ষমতাসীন দল ভিন্নমত ও বিরোধীদের দমনে অহরহ এমন হয়রানি করে থাকে।

শুধু নুরের বিরুদ্ধেই নয়, এর আগে গত ২৫ শে মার্চ মোদি বিরোধী শান্তিপূর্ণ বিক্ষোভ মিছিলের কর্মসূচিতে বিনা উস্কানিতে পুলিশ,ছাত্রলীগ, যুবলীগের নেতা-কর্মীরা বর্বর হামলা করে ছাত্র,যুব ও শ্রমিক অধিকার পরিষদের ৬০ জন নেতা-কর্মীকে আহত এবং ৫৩ জনকে অন্যায়ভাবে পুলিশ গ্রেফতার করে। একই সময়ে মোদি বিরোধী আন্দোলনের কারণে সমাজের সম্মানিত আলেম-ওলামা, ধর্মীয় নেতাসহ অসংখ্য ভিন্নমতের মানুষের উপর দমন-পীড়ন ও গণগ্রেফতার চলেছে। যা এ সময়ে সরকারের লকডাউন দেওয়া নিয়েও জনমনে প্রশ্ন উঠছে।

বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ ভিন্নমতের উপর সরকারের দমন-পীড়ন ও হয়রানি তীব্র নিন্দা এবং প্রতিবাদ জানায়।গণতান্ত্রিক রাষ্ট্রে সভা-সমাবেশ,মিছিল-মিটিং করা নাগরিকদের সাংবিধানিক ও রাজনৈতিক অধিকার। তাই অনতিবিলম্বে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ ছাত্র-যুব-শ্রমিক অধিকার পরিষদের সমন্বয়ক ডাকসু’র সাবেক ভিপি নুরুলহক নুরের বিরুদ্ধে দায়েরকৃত ভিত্তিহীন ও হয়রানিরমূলক মামলা প্রত্যাহার করে মোদি বিরোধী আন্দোলনে অন্যায়ভাবে গ্রেফতারকৃত সকলের নিঃশর্ত মুক্তির দাবি করছে। একই সাথে সরকারকে ভিন্ন মতের উপর দমন-পীড়ন ও হয়রানি বন্ধ করে দেশে গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিতের দাবি জানায় ।