ডিআরইউ’র সদস্যদের সাংবাদিকতায় ফ্যাক্ট চেক প্রশিক্ষণ দিল পিআইবি

আপডেট: মার্চ ২৯, ২০২২
0

পেশাদার সাংবাদিকদের সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটি’র (ডিআরইউ) সদস্যদের ‘ফ্যাক্ট চেক বিষয়ক প্রশিক্ষণ’ দিয়েছে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি)।

মঙ্গলবার ২৯ মার্চ রাজধানীর সার্কিট হাউজ রোডের পিআইবিতে অনুষ্ঠিত সমাপনী অনুষ্ঠানে প্রশিক্ষণার্থীদের হাতে সনদ তুলে দেয়া হয়। গত ২৭ মার্চ থেকে শুরু হওয়া তিন দিনব্যাপী (২৭-২৯ মার্চ) এই প্রশিক্ষণে ডিআরইউ’র ৩৫ জন সদস্য অংশ নেন।

সমাপনী অনুষ্ঠানে পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিআরইউ’র সাবেক সভাপতি আলমগীর হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিআরইউ’র সভাপতি নজরুল ইসলাম মিঠু ও সাধারণ সম্পাদক নূরুল ইসলাম হাসিব। এছাড়াও উপস্থিত ছিলেন ডিআরইউ’র তথ্য-প্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদক কামাল মোশারেফ, যিনি প্রশিক্ষণের সমন্বয়কের দায়িত্ব পালন করেন। পিআইবি’র কর্মশালা সমন্বয়কারী জিলহাজ উদ্দিন নিপুন সমাপনী অনুষ্ঠান সঞ্চলনা করেন। তিন দিনব্যাপী এই কর্মসূচিতে সাংবাদিকতায় ফ্যাক্ট চেক বিষয়ে নানা দিক নিয়ে হাতে কলমে প্রশিক্ষণ দেয়া হয়।

এর আগে গত ২২-২৪ মার্চ পিআইবিতে ৩৫ জন সদস্যকে ‘মোবাইল সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণ’ দেয় ডিআরইউ। উল্লেখ্য গত ৭ ডিসেম্বর নতুন কমিটি দায়িত্ব নেয়ার পর এখন পর্যন্ত ২৬০ জন সদস্যকে সাংবাদিকতার বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দিয়েছে ডিআইরইউ। পেশাগত কাজে নিজেদের দক্ষতা বৃদ্ধির জন্য আগামী নভেম্বরের মধ্যে ডিআইরইউ তার সব সদস্যদের বিভিন্ন প্রশিক্ষনের আওতায় আনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে বলে জানিয়েছেন সংগঠনের তথ্য-প্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদক কামাল মোশারেফ।

প্রশিক্ষণ কার্যক্রম সুষ্ঠু ও সফলভাবে সম্পন্ন করার জন্য ডিআরইউ’র সকল সদস্যের আন্তরিক সহযোগিতা প্রত্যাশা করেছেন সভাপতি নজরুল ইসলাম মিঠু এবং সাধারণ সম্পাদক নূরুল ইসলাম হাসিব।