ডিএনসিসির বিভিন্ন অঞ্চলে খাদ্যে ভেজাল রোধে অভিযান

আপডেট: এপ্রিল ৪, ২০২২
0

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) সবগুলো অঞ্চলে আজ (৪ এপ্রিল) সোমবার ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়। বিভিন্ন অঞ্চলে খাবারের দোকানে অস্বাস্থ্যকর পরিবেশ, নিত্য পণ্যের দোকানে মূল্য তালিকা না থাকায় এবং স্বাস্থ্যবিধি না মানায় জরিমানা করা হয়।

অঞ্চল-৫ এর ২৬ নম্বর ওয়ার্ডস্থ কারওয়ান বাজার এলাকার ফুটপাত দখল করে গড়ে উঠা ভ্রামমাণ দোকানসহ বিভিন্ন নিত্যপণ্যের দোকান, বাজার, ফলের দোকান ও মাছ-মাংসের দোকানে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। মোট এক লক্ষ দশ হাজার টাকা জরিমানা করা হয়। মোতাকাব্বীর আহমেদ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা (অঞ্চল -০৫) এই অভিযান পরিচালনা করেন।

অঞ্চল-৪ এর আওতাধীন ১৩নং ওয়ার্ডস্থিত উত্তর পীরেরবাগ ও মধ্য পীরেরবাগ এলাকায় মোঃ আবেদ আলী আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।
১৩ নং ওয়ার্ডের ৪৮টি ভবন, স্থাপনা, জলাশয়, রেষ্টুরেন্ট ও দোকানপাট পরিদর্শণ করা হয়েছে। সবার ঢাকা অ্যাপস এর অভিযোগের প্রেক্ষিতে অদ্য ৩টি অভিযোগ নিষ্পত্তি করা হয়। ফুটপাতে মালামাল রেখে জন সাধারণের চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করায় স্থানীয় সরকার (ঢাকা সিটি কর্পোরেশন) আইন ২০০৯ এর ৯২ (৩,৭,১৪) ধারায় নির্মাণাধীন ৩টি বাড়ীর মালিককে ২৫,০০০/- টাকা জরিমানা করা হয়েছে এবং প্রায় ২০০ মিটার ফুটপাত অবৈধ দখলমুক্ত করা হয়েছে।
এই এলাকায় নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণ ও ভেজাল খাবারের বিরুদ্ধে ২টি হোটেলকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪৩ ধারায় ১৩,৫০০/- টাকা জরিমানা করা হয়।
করোনা ভাইরাস জনিত রোগ (কোভিড-১৯) এর বিস্তার রোধকল্পে জনগণকে সতর্ক করাসহ ১৫০টি মাস্ক বিতরণ করা হয়।

অঞ্চল-১(উত্তরা), ওয়ার্ড নং-১ এর সেক্টর-৬, এ বিডিআর বাজারে মোঃ জুলকার নায়ন আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নিবাহী ম্যাজিস্ট্রেট (অঞ্চল-১)
মোবাইল কোর্ট পরিচালনা করেন। মোবাইল কোর্ট পরিচালনা কালে মূল্য তালিকা না টাঙ্গানোর কারণে ভোক্তা অধিকার আইন ২০০৯ ইং এর ৩৮ ধারায় ২টি মামলায় ২,০০০/-টাকা জরিমানা আদায় করা হয় এবং খাবারের দোকানগুলোতে স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করতে সতর্ক করা হয়।

অঞ্চল-০৬ এর ৫১ নং ওয়ার্ডের উত্তরা সেক্টর-১৪ এর জহুরা মার্কেট এলাকায় সাজিয়া আফরীন, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট, অঞ্চল-০৬ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এসময় আনুমানিক ১কিঃ মিঃ ড্রেন, রাস্তা ও ফুটপাত হতে ভ্রাম্যমান দোকান অপসারণ করা হয়েছে। অস্বাস্থ্যকর পরিবেশ থাকায় ও অবৈধভাবে ফুটপাত দখল করে রাখায় ১ (এক) টি হোটেলকে ১০,০০০/- (দশ হাজার) টাকা জরিমানা করা হয়েছে। ১৪ নং সেক্টরের ১টি রোডে অবৈধভাবে দখলকরে রাখা সকল কার্ভাডভ্যান ও পিকআপ অপসারণ করা হয়েছে।

অঞ্চল-০২ এর আওতাধীন মিরপুর-১, ব্লক-ডি এলাকায় আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ জিয়াউর রহমান ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। খাবার হোটেলে অস্বাস্থ্যকর পরিবেশ থাকায় তিনটি হোটেলকে মোট ৫০০০/- (পাঁচ হাজার) টাকা জরিমানা করা হয়।

উল্লেখ্য, পবিত্র মাহে রমজান উপলক্ষ্যে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণে এবং ভেজাল খাদ্যদ্রব্যের বিরুদ্ধে আজ ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রতিটি অঞ্চলে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে মাইকিং করা হয় এবং নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ সতর্ক করেন।