ডিএনসিসির বিশেষ মশক নিধন অভিযান। এডিসের লার্ভা পাওয়ায় চার লক্ষ পঞ্চাশ হাজার টাকা জরিমানা

আপডেট: মে ২৩, ২০২২
0

ডেঙ্গু জ্বরের বাহক এডিস মশা নির্মূলে দশ দিনের বিশেষ অভিযানের ষষ্ঠ দিনে আজ (২৩মে) সোমবার দশটি অঞ্চলেই অভিযান পরিচালনা করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। ডিএনসিসির বিভিন্ন অঞ্চলে ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় মোট ১০টি মামলায় ৪,৫০,০০০/- (চার লক্ষ পঞ্চাশ হাজার) টাকা জরিমানা আদায় করা হয়।

উল্লেখ্য, গত ১১মে সকালে রাজধানীর উত্তরায় এডিস ও ডেঙ্গু বিরোধী নাগরিক সচেতনতামূলক পথসভায় অংশ নিয়ে ডিএনসিসি মেয়র মোঃ আতিকুল ইসলাম ডিএনসিসি এলাকায় ১০ দিনের মশা (ডেঙ্গু ও এডিস) নিধন কর্মসূচির ঘোষণা দেন। ১৭ থেকে ২৬ মে পর্যন্ত এই কর্মসূচি চলবে।

অঞ্চল-১ ও ৭ এর আওতাধীন উত্তরা এলাকায় ডেঙ্গু জ্বরের বাহক এডিস মশা নির্মূলে আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ জুলকার নায়ন বিশেষ অভিযান পরিচালনা করেন। অভিযান পরিচালনাকালে বাসা বাড়ি ও নির্মানাধীন ভবনে ফাঁকা প্লট, ড্রেন ঝোপঝাঁড়ে কিউলেক্স মশক বিরোধী অভিযান ও সমন্বিতভাবে এডিশ বিরোধী অভিযানে এডিস মশার লার্ভা পাওয়ায় ৫টি মামলায় মোট ৩,৬০,০০০/- টাকা জরিমানা আদায় করা হয়।

অঞ্চল-৩ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল বাকী মধ্যবাড্ডা এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এডিসের লার্ভা পাওয়ায় ২টি মামলায় মোট ৮০,০০০/- টাকা জরিমানা আদায় করা হয়।

অঞ্চল ৬ এর আওতাধীন উত্তরা সেক্টর ১২ এলাকায় এডিস মশার বিস্তার রোধে আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিয়া আফরীন বিশেষ অভিযান পরিচালনা করেন। একটি নার্সারিতে এডিস মশার লার্ভা পাওয়ায় ১টি মামলায় মোট ১০,০০০/ (দশ হাজার) টাকা জরিমানা করা হয়েছে।

অন্যান্য অঞ্চলগুলোতে বিশেষ অভিযান পরিচালনা করে এডিস মশা নির্মূলে সতর্ক করে দেয়া হয় এবং জনসাধারণকে সচেতন করা হয়।