ডিজিটাল আইনে রাঙামাটিসহ পার্বত্য তিন জেলার ছয় সাংবাদিকের বিরুদ্ধে আ’লীগ নেত্রীর কন্যা’র মামলা

আপডেট: সেপ্টেম্বর ১৯, ২০২২
0

আল-মামুন,খাগড়াছড়ি প্রতিনিধি::

এবার ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টে (ডিএসএ) ৬ সাংবাদিকের বিরুদ্ধে সাইবার ট্রাইব্যুনাল আদালতে মামলা করেছেন রাঙামাটিসহ পার্বত্য তিন জেলার সংরক্ষিত নারী আসনের সাবেক সংসদ সদস্য ও রাঙামাটি জেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী ফিরোজা বেগম চিনুর কন্যা নাজনীন আনোয়ার। ১৪ সেপ্টেম্বর (বুধবার) চট্টগ্রাম সাইবার ট্রাইব্যুনাল আদালতে এ মামলা দায়ের করা হয়। সাইবার ট্রাইব্যুনাল আদালতের বিচারক মোহাম্মদ জহিরুল কবির মামলাটি আমলে নিয়ে পিবিআই’কে আগামী ১৩ নভেম্বর প্রতিবেদন দাখিলের জন্য নির্দেশ দিয়েছেন।

মামলায় ‘দৈনিক পার্বত্য চট্টগ্রাম’ ও ‘পাহাড় টোয়েন্টিফোর ডটকম’ এর সম্পাদক ফজলে এলাহী, ‘ইন্ডিপেনডেন্ট টেলিভিশন’ এর সিনিয়র রিপোর্টার অনির্বাণ শাহরিয়ার, ‘দীপ্ত টেলিভিশন’ এর বিশেষ প্রতিনিধি বায়েজিদ আহমেদ, ‘এখন টেলিভিশন’ এর খাগড়াছড়ি জেলা প্রতিনিধি দিদারুল আলম রাজু, ‘জাগো নিউজ ’ এর রাঙামাটি জেলা প্রতিনিধি সাইফুল হাসান ও ‘বণিক বার্তা’ এর রাঙামাটি জেলা প্রতিনিধি প্রান্ত রনি’র নাম উল্ল্যেখ করেছেন। তবে এ মামলায় অজ্ঞাতনামা আরও অনেককেই আসামি করা হয়েছে।

মামলার এজাহারে উল্ল্যেখ করা হয়েছে- উল্লেখিত আসামিরাসহ অজ্ঞাতনামা আরও আসামী সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে পোস্ট করার কারণে বাদীনি এবং তার মা (সাবেক এমপি ফিরোজা বেগম চিনু) সামাজিক ও রাজনৈতিকভাবে অপদস্থ হয়ে মানসিক ও সামাজিকভাবে ক্ষতিগ্রস্ত হন। মামলায় ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ এর ২৩, ২৫, ২৬, ২৯, ৩১, ৩৪, ৩৫ ও ৩৭ ধারার অভিযোগ আনা হয়েছে।

এর আগে নিজ সম্পাদিত অনলাইন দৈনিক পাহাড় টোয়েন্টিফোর ডটকম ও দৈনিক পার্বত্য চট্টগ্রামে রাঙামাটি জেলা প্রশাসনের ডিসি বাংলো পার্কে অবস্থিত ‘পাইরেটস্’ রেস্টুরেন্ট নিয়ে প্রতিবেদন প্রকাশের জেরে সাংবাদিক ফজলে এলাহীর বিরুদ্ধে মামলা করেন সাবেক এমপি ফিরোজা বেগম চিনুর কন্যা নাজনীন আনোয়ার। ওই মামলায় গত ৭-ই জুন সন্ধ্যায় ফজলে এলাহীকে গ্রেপ্তার করে রাঙামাটির কোতোয়ালী থানা পুলিশ। পরদিন ৮-ই জুন রাঙামাটির আদালতে অন্তবর্তীকালীন জামিন পান ফজলে এলাহী। এরপর ১৪-ই জুন চট্টগ্রাম সাইবার ট্রাইব্যুনাল আদালত থেকে স্থায়ী জামিন পান তিনি।

এদিকে সাংবাদিক ফজলে এলাহীকে গ্রেপ্তারের ঘটনার পর সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে এলাহীর বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহার ও জামিনের দাবিতে সরব থাকার জের ধরেই এবার ফজলে এলাহীসহ আরও ৫ সাংবাদিকের নাম উল্ল্যেখসহ অজ্ঞাতনামা আরও অনেককে আসামী করে মামলা করেছেন এমপি কন্যা নাজনীন আনোয়ার। নাজনীন আনোয়ার চট্টগ্রাম উত্তর জেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ শামীম এর স্ত্রী।

পুনরায় ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টে মামলা করে সাংবাদিকদের হয়রানির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন সাংবাদিক নেতারা। এ মামলার ঘটনায় ক্ষোভ ও প্রকাশ করেছে উদ্দেশ্যপ্রণোদিত উল্লেখ করে মামলা প্রত্যাহারের দাবী জানিয়েছে-খাগড়াছড়ি প্রেসক্লাবের সভাপতি জিতেন বড়ুয়া ও সাধারণ সম্পাদক আবু তাহের মুহাম্মদ, খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়ন সভাপতি প্রদীপ চৌধুরী ও সাধারণ সম্পাদক সৈকত দেওয়ান।

একই সাথে, রাঙামাটি রিপোর্টার্স ইউনিটির সভাপতি সুশীল প্রসাদ চাকমা ও সাধারণ সম্পাদক হেফাজত সবুজ,রাঙামাটি সাংবাদিক সমিতির সভাপতি সৈকত বাবু ও সাধারণ সম্পাদক মিশু দে,বান্দরবান প্রেস ইউনিটের সভাপতি আলাউদ্দীন শাহরিয়ার,রিপোটার্স ইউনিটির সভাপতি মংসানু মারমা ও সাংবাদিক ইউনিয়নের আহবায়ক আল ফয়সাল বিকাশসহ সাংবাদিক নেতারা বলেন- গণমাধ্যমের স্বাধীনতা হরণ করার এই অপচেষ্টা আখ্যায়িত করে পৃথক বিবৃতিতে ‘হয়রানিমূলক এই মামলাসও উদ্দেশ্যেপ্রণোদিত’ দাবি করে অবিলম্বে মামলা প্রত্যাহারের দাবি জানান।

আল-মামুন,খাগড়াছড়ি প্রতিনিধি

তারিখ: ১৯-০৯-২০২২