ডুয়েটে জাতীয় শুদ্ধাচার কৌশল এবং সিটিজেন চার্টার বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

আপডেট: মে ৩১, ২০২৩
0

গাজীপুর প্রতিনিধিঃ
গাজীপুরস্থ ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট) এ জাতীয় শুদ্ধাচার কৌশল ও বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়নের লক্ষ্যে জাতীয় শুদ্ধাচার কৌশল এবং সিটিজেন চার্টার বিষয়ক প্রশিক্ষণ বুধবার অনুষ্ঠিত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের সেমিনার কক্ষে সকালে ডুয়েটের নৈতিকতা কমিটি, অ্যানুয়াল পারফরম্যান্স এগ্রিমেন্ট (এপিএ) টিম ও ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি)-এর উদ্যোগে আয়োজিত এ প্রশিক্ষণ প্রোগ্রামটি উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম. হাবিবুর রহমান। এ সময় তিনি জাতীয় শুদ্ধাচার কৌশলের তাৎপর্য তুলে ধরে বলেন, সুশাসন প্রতিষ্ঠায় বর্তমান সরকার প্রতিজ্ঞাবদ্ধ। সে আলোকে আইন-কানুন, নিয়মনীতি, পরিকল্পনা ও বিভিন্ন কৌশল প্রণয়ন করা হয়েছে। সুশাসন প্রতিষ্ঠায় সামগ্রিক উদ্যোগের সহায়ক কৌশল হিসেবে ‘সোনার বাংলা গড়ার প্রত্যয়: জাতীয় শুদ্ধাচার কৌশল’ প্রণয়ন করা হয়েছে। একটি জাতিকে তার কাঙ্ক্ষিত সাফল্যে পেঁৗছার জন্য শুধু আইন করে আদর্শ জাতি হিসেবে গড়ে তোলা যায় না, এর জন্য প্রয়োজন নৈতিকতা ও মূল্যবোধের অনুশীলন।
তিনি আরো বলেন, আমাদের প্রত্যেককে নিজেদের জায়গা থেকে সঠিকভাবে দায়িত্ব ও কর্তব্য পালন করতে হবে। এছাড়া স্বচ্ছতা, দুর্নীতি হ্রাস ও সুশাসন প্রতিষ্ঠার জন্য প্রত্যেক ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সব ধরনের সরকারি কর্মকান্ডের জবাবদিহিতা জনগণের কাছে নিশ্চিত করতে হবে। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানও সবসময় জনগণের কাছে সব ধরনের সরকারি কর্মকান্ডের জবাবদিহিতা নিশ্চিত করতে বলেছেন। তিনি সকলকে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ও দর্শনকে লালন করে দেশ প্রেমের মন্ত্রে উজ্জ্বীবিত হয়ে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে উন্নত ও স্মার্ট বাংলাদেশ গড়ার আহ্বান জানান।
প্রশিক্ষণ প্রোগ্রামে সভাপতিত্ব করেন ডুয়েটের নৈতিকতা কমিটির সদস্য-সচিব ও আইকিউএসি-এর পরিচালক অধ্যাপক ড. মো. রাজু আহমেদ। প্রশিক্ষণে টেকনিক্যাল সেশনে রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়,গাজীপুর-এর ডেপুটি রেজিস্ট্রার মোহাম্মদ আবু আল বাশার। প্রশিক্ষণে বিশ্ববিদ্যালয়ের ডুয়েটের নৈতিকতা কমিটির সম্মানিত সদস্যবৃন্দ এবং বিভিন্ন বিভাগ, ইনস্টিটিউট ও অফিসের কর্মকতার্বৃন্দ অংশগ্রহণ করেন।

অন্যদিকে দুপুরে সিটিজেন চার্টারের প্রয়োজনীয়তা ও বাস্তবায়ন সংক্রান্ত আরেকটি প্রশিক্ষণ অনষ্ঠিত হয়। এ প্রশিক্ষণটিও উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম. হাবিবুর রহমান। সভাপতিত্ব করেন ডুয়েটের অ্যানুয়াল পারফরম্যান্স এগ্রিমেন্ট (এপিএ) টিমের টিম লিডার ও আইকিউএসি-এর পরিচালক অধ্যাপক ড. মো. রাজু আহমেদ। স্বাগত বক্তব্য দেন সিটিজেন চার্টার পরিবীক্ষণ কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. আব্দুস সালাম। প্রশিক্ষণে টেকনিক্যাল সেশনে রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের যুগ্ম পরিচালক (কাউন্সিল) জনাব নাজনীন আক্তার। প্রশিক্ষণে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ, ইনস্টিটিউট ও অফিসের এপিএ সংক্রান্ত বিভিন্ন পযার্য়ের ফোকালপয়েন্টবৃন্দ অংশগ্রহণ করেন।