ঢাকায় নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবি

আপডেট: মার্চ ২২, ২০২১
0
ছবি সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক:
ঢাকায় পৌছেছেন নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবি ভান্ডারী। আজ সোমবার সকাল ১০ টায় তিনি হযরত শাহজালাল আন্তর্জাতিক আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছলে তাকে স্বাগত জানান বাংলাদেশের প্রেসিডেন্ট আব্দুল হামিদ।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে যোগ দিতে বিদ্যা ঢাকায় এসেছেন। নেপালের কোনো প্রেসিডেন্টের এটাই প্রথম বাংলাদেশ সফর। সফরে তার সঙ্গে দেশটির পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র সচিব ছাড়াও উচ্চপদস্থ কর্মকর্তারা রয়েছেন।

আনুষ্ঠানিকতা শেষে বিমান বন্দর থেকে সাভারে জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে যাবেন বিদ্যা। এরপর হোটেল ইন্টারকন্টিনেন্টালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন তার সাক্ষাৎ হওয়ার কথা রয়েছে। বিকালে জাতীয় প্যারেড গ্রাউন্ডে চলমান বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে যোগ দেবেন বিদ্যা ভাণ্ডারি। সেখানে রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনাও থাকবেন।

সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে বৈঠক হওয়ার কথা রয়েছে বিদ্যার। দুই রাষ্ট্রপ্রধানের উপস্থিতিতে কয়েকটি সমঝোতা স্মারক সাক্ষর হওয়ার কথা রয়েছে। পরে বঙ্গভবনে তার সৌজন্যে নৈশভোজ অনুষ্ঠিত হবে। দরবার হলে ঐ নৈশভোজের আগে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন রয়েছে।
মঙ্গলবার সকালে ধানমণ্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে যাবেন নেপালের প্রেসিডেন্ট। সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন তিনি। জাদুঘর পরিদর্শনের কর্মসূচিও রয়েছে তার। দুপুরের পর ঢাকাস্থ নেপাল দূতাবাসের অনুষ্ঠানে যোগ দেবেন। মঙ্গলবার বিকাল সাড়ে ৩টায় ঢাকা ছাড়ার কথা রয়েছে বিদ্যার।