ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রদলের ওপর হামলার ঘটনায় জেডআরএফের নিন্দা

আপডেট: জুন ১, ২০২১
0

ছাত্রলীগ পরমতসহিষ্ণুতায় বিশ্বাসী নয়

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৪০তম শাহাদাতবার্ষিকী উপলক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসি এলাকায় খাদ্য বিতরণকালে ছাত্রদলের ওপর ছাত্রলীগ কর্তৃক হামলার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে জিয়াউর রহমান ফাউন্ডেশন (জেডআরএফ)।

মঙ্গলবার (১ জুন-২০২১) জেডআরএফের নির্বাহী পরিচালক অধ্যাপক ডা. ফরহাদ হালিম ডোনার এক বিবৃতিতে বলেন, বাংলাদেশের স্বাধীনতার মহান ঘোষক ও বহুদলীয় গণতন্ত্রের প্রবর্তক শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৪০তম শাহাদাতবার্ষিকী উপলক্ষ্যে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে গরিব-অসহায় মানুষের মাঝে শান্তিপূর্ণভাবে খাদ্য বিতরণ কর্মসূচী চলছিল। কিন্তু কোনো কিছু বুঝার আগেই আকস্মিকভাবে ছাত্রলীগেরর একদল সন্ত্রাসী পরিকল্পিতভাবে ছাত্রদলের কর্মসূচীতে সশস্ত্র ও ন্যাক্কারজনক হামলা চালায়।

ছাত্রলীগের এ হামলায় ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি ফজলুর রহমান খোকনসহ অন্তত ২০ নেতাকর্মী আহত হয়েছে। আমরা গণমাধ্যমে জেনেছি যে, আহতরা হলেন- ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি ফজলুর রহমান খোকন, ঢাবি ছাত্রদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক আখতার হোসেন, যুগ্ম আহবায়ক শাহজাহান শাওন, মুস্তাফিজুর রহমান রুবেল, আবু জাফর, সদস্য রিয়াজ আনোয়ার হোসেন, জিয়া হলের সেক্রেটারি কামরুল ইসলাম সুজন, সূর্যসেন হলের সাংগঠনিক সম্পাদক মাহমুদ সহ ২০ জন। তারা ঢাকা মেডিকেল সহ বিভিন্ন চিকিৎসাকেন্দ্রে চিকিৎসাধীন।

অধ্যাপক ডোনার বলেন, ছাত্রলীগের সন্ত্রাসীরা বর্বর হামলার সময় ছাত্রদলের অনেক নেতাকর্মীর মোবাইল ও মানিব্যাগ সহ মূল্যবান জিনিস ছিনিয়ে নিয়েছে যা অত্যন্ত গর্হিত কাজ। এতে প্রমাণিত হয় তারা পরমতসহিষ্ণুতায় বিশ্বাসী নয়। তিনি বলেন, গণতন্ত্র চর্চার কেন্দ্রবিন্দু ঢাকা বিশ্ববিদ্যালয়ে এ ধরনের ঘটনা অত্যন্ত মর্মান্তিক ও অনাকাক্সিক্ষত। এ থেকে প্রমাণিত হয় যে, ছাত্রলীগ একটি হামলাকারী সংগঠন। তাদের মনে রাখা উচিত এ ধরনের ঘটনার পরিণতি কখনোই সুখকর হয়না।

ডা. ডোনার অবিলম্বে এ ঘটনায় ছাত্রলীগের সন্ত্রাসীদেরকে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি এবং ছাত্রদলের আহত নেতাকর্মীদের দ্রুত আরোগ্য কামনা করেন।