তেহরানের জুমা নামাজের খুতবা বায়তুল মুকাদ্দাসকে ঘিরে ইসরাইলি মহাষড়যন্ত্র রুখতে সোচ্চার হোন: খাতামি

আপডেট: এপ্রিল ২৩, ২০২২
0

ইরানের প্রভাবশালী আলেম ও তেহরানের জুমা নামাজের অস্থায়ী খতিব আয়াতুল্লাহ সাইয়্যেদ আহমাদ খাতামি বিশ্ব কুদস্‌ দিবসের মিছিলে অংশ নিতে ইরানি জাতির প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, এ দিবসের মিছিল শত্রুদের ক্রুদ্ধ করে।

আগামী শুক্রবারে অনুষ্ঠেয় এই মিছিলকে আল্লাহর পছন্দনীয় সৎকর্ম হিসেবে উল্লেখ করে তিনি বলেছেন, যেসব পদক্ষেপ শত্রুদের ক্ষুব্ধ করে সেসবই সৎকর্ম বা আমলে সলেহ।

আয়াতুল্লাহ সাইয়্যেদ আহমাদ খাতামি এ বিষয়ে আরও বলেছেন, আলআকসা মসজিদের ইহুদিবাদীকরণ এবং এই মসজিদ তথা মুসলমানদের প্রথম কিবলা থেকে ফিলিস্তিনিদের তাড়িয়ে দিয়ে সেখানে অবৈধ ইসরাইলি বসতি স্থাপনকারীদের বসতি গড়তে দেয়ার চেষ্টা একটি মহাষড়যন্ত্র। আর তাই বিশ্ব কুদস্‌ দিবসে ধ্বংস হোক ইসরাইল শীর্ষক শ্লোগান দেয়া উচিত এবং ইসরাইলি দখলদারিত্বের বিরুদ্ধে সোচ্চার হওয়া উচিত বলে তিনি মন্তব্য করেন।

উল্লেখ্য পবিত্র রমজান মাসের শেষ শুক্রবার অধিকৃত ফিলিস্তিনের বায়তুল মুকাদ্দাস শহরে অবস্থিত মুসলমানদের প্রথম কিবলা তথা আলআকসা মসজিদ ও এই শহরকে ইসরাইলি দখল হতে মুক্ত করার বিষয়ে বিশ্বব্যাপী সচেতনতা ও ইসলামী ঐক্য জোরদারের লক্ষ্যকে সামনে রেখে ১৯৮০ সালে বিশ্ব কুদস দিবস পালনের ডাক দিয়েছিলেন ইরানের ইসলামী বিপ্লবের রূপকার মরহুম ইমাম খোমেনি। সেই থেকে প্রতি বছর বিশ্বব্যাপী ব্যাপক গণ-শোভাযাত্রা ও সমাবেশের মাধ্যমে এই দিবস পালন করছেন বিশ্বের সচেতন মুসলমানরাসহ মুক্তিকামী জনগণ। অবশ্য গত দুই বছর করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এই দিবসের শোভাযাত্রা অনুষ্ঠান বাতিল করতে হয়েছে।

তেহরানের জুমা নামাজের অস্থায়ী খতিব আজকের জুমার খুতবায় আরও বলেছেন, ইহুদিবাদী ইসরাইল এ অঞ্চলের কয়েকটি আরব সরকারের সঙ্গে আপোষ-চুক্তি করে ভেবেছিল অধিকৃত অঞ্চলে নিরাপদ থাকবে কিন্তু ফিলিস্তিনিরা শাহাদাত-পিয়াসী হামলা চালিয়ে ইসরাইলের এই ষড়যন্ত্র বানচাল করে দিয়েছে।

আয়াতুল্লাহ খাতামি সুইডেনে সরকার ও পুলিশের মদদে কথিত বাক-স্বাধীনতার অজুহাতে পবিত্র কুরআনের অবমাননা প্রসঙ্গে বলেছেন, এ বিষয়ে সুইডিশ সরকার ও পুলিশের আচরণ অত্যন্ত লজ্জাজনক ও নির্বুদ্ধিতাপূর্ণ। তিনি বলেন, ২০০ কোটি মুসলমানের পবিত্র বিষয়গুলোর অবমাননা বাক-স্বাধীনতা নয়! এ ধরনের কলঙ্কজনক পদক্ষেপ অব্যাহত রাখলে ইউরোপীয় সরকারগুলো ক্ষতিগ্রস্ত হবে বলে তিনি হুঁশিয়ারি উচ্চারণ করেন।

তেহরানের জুমা নামাজের অস্থায়ী খতিব আফগানিস্তানের সাম্প্রতিক সন্ত্রাসী বিস্ফোরণগুলোকে বেদনাদায়ক বলে মন্তব্য করে বলেছেন, আফগান জনগণের নিরাপত্তা রক্ষা করা দেশটির অস্থায়ী তালেবান সরকারের দায়িত্ব। #