দায়িত্ব পালনে সাংবাদিককে বাঁধা :বাণিজ্যিক প্লট বিরোধে দু’পক্ষের উত্তেজনা

আপডেট: এপ্রিল ২৩, ২০২১
0

খাগড়াছড়ি প্রতিনিধি:: খাগড়াছড়ির গুইমারা বাজারের সাংবাদিককে পেশাগত দায়িত্ব পালনে বাঁধা দেওয়ার ঘটনা ঘটেছে। শুক্রবার সকালে বাজারে এ ঘটনা ঘটে। এ সময় বাণিজ্যিক প্লট নিয়ে বিরোধের জের ধরে আইনি নোটিশের তোয়াক্কা না করে প্লট নির্মাণ কাজ করতে গেলে ঘটনাস্থলে ছবি তুলতে বাঁধা দেয়। এ সময় বাক-বিতন্ডার ঘটনা ঘটে।

জানা যায়, মো: ছায়েদুল হক এর ছেলে শাহ আলম এর সাথে বাণিজ্যিক প্লট নিয়ে শিবু প্রসাদ ঘোষ এর বিরোধকে কেন্দ্র করে খাগড়াছড়ি জেলা ম্যাজিষ্ট্রেট আদালতে সম্প্রতি মামলা দায়ের করেন। বিরোধ নি®পত্তি হওয়ার আগেই ১৪৫ ধারা অমান্য ভঙ্গ করে জোর পূর্বক শাহ আলম তার লোকজন নিয়ে বাণিজ্যিক প্লটে কাজ করার সময় সাংবাদিক নুরুল আলম এবং তার সহকর্মিরা সেখানে গেলে ছবি তুলতে তাকে বাধা দেয়।

২৩ এপ্রিল সকাল ১০ টায় গুইমারা বাজার সংলগ্ন বিএনপির উপজেলা কার্যালয়ের পশ্চিম পাশে, শাহ আলম বাণিজ্যিক প্লটে কাজ করার সময় শিবু প্রসাদ ঘোষের পক্ষ থেকে বাঁধা দেওয়া হয় এবং পুলিশকে অবগত করলে দায়িত্বরত পুলিশ সাব-ইন্সপেক্টর আল-আমিন ঘটনাস্থলে আসেন এবং আদালতের নির্দেশ ও থানায় করা অভিযোগের ভিত্তিতে কাজ বন্ধ করে দেয়।

পরে গুইমারা উপজেলা আওয়ামীলীগের সাধারন স¤পাদক ও জেলা পরিষদের সদস্য মেমং মারমা দুই পক্ষ কার্যালয়ে উপস্থিত হয়ে উক্ত জায়গা বিরোধ নি®পত্তির লক্ষে দুপুরে ডেকে আগামী রবিবার বৈঠকে বসার সিদ্ধান্ত নেওয়া হয়।

এসময় উপস্থিত ছিলেন উভয় পক্ষ এবং স্থানীয় সাংবাদিকসহ ইউপি সদস্য জনার্দ্দন সেন ও আনোয়ার হোসেন প্রমুখ। অপরদিকে সকাল ১১ টায় সাংবাদিকদের ছবি তুলতে বাঁধা দেওয়ার ঘটনায় গুইমারা প্রেস ক্লাবে এক জরুরী বৈঠকে বসে সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে বাঁধা দেওয়ার গুইমারা প্রেস ক্লাবের সকল সদস্যরা তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

এসময় উপস্থিত ছিলেন গুইমারা প্রেস ক্লাবের সভাপতি নূরুল আলম, সাধারন স¤পাদক এম. দুলাল আহাম্মেদ, সাংগঠনিক স¤পাদক আনন্দ সোম ও আশরাফুল ইসলাম বেলালসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। এ ঘটনায় জন্য জেলা ও উপজেলার পেশাজীবি সাংবাদিকরা তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে জড়িত ব্যাক্তির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবী জানিয়েছে।

আল-মামুন,খাগড়াছড়ি প্রতিনিধি