তোপের মুখে ইমরান খান

আপডেট: এপ্রিল ৯, ২০২১
0

ধর্ষণ মামলা বেড়ে যাওয়ায় এ ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে কীভাবে নারীদের পোশাক পরার বিষয়ে কথা বলে মানবাধিকারকর্মীদের সমালোচনা মুখে পড়লেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ইমরান খানের এ বক্তব্য “অবাক করে দেওয়ার” অভিযোগ করেছেন। লাইভ টেলিভিশনে সপ্তাহান্তের একটি সাক্ষাত্কারে অক্সফোর্ড-শিক্ষিত খান বলেছিলেন যে ধর্ষণের বৃদ্ধি “যে কোনও সমাজে অশ্লীলতা বাড়ছে সেখানে পরিণতিগুলি নির্দেশ করে। তিনি বলেন, “নারী ধর্ষণের ঘটনাগুলি সমাজে খুব দ্রুত বেড়েছে …”তিনি প্রলোভন রোধে মহিলাদের শরীর পুরোপুরি রাখার পরামর্শ দেন।

ইমরান খান বলেছেন,“পুরদাহের এই সম্পূর্ণ ধারণাটি প্রলোভন এড়ানোর জন্য, এটি এড়ানোর প্রত্যেকেই প্রত্যক্ষ ক্ষমতা রাখে না,”
তিনি এই শব্দটি ব্যবহার করে যা পরিমিত পোশাক বা লিঙ্গকে আলাদা করার বিষয়টি বোঝাতে পারে।

বুধবার অনলাইনে প্রচারিত একটি বিবৃতিতে কয়েকশো লোক স্বাক্ষর করেছেন খানের মন্তব্যগুলিকে
“সত্যই ভুল, সংবেদনশীল এবং বিপজ্জনক” বলে মন্তব্য করেছে। বিবৃতিতে বলা হয়েছে, “দোষটি ধর্ষণকারী এবং ধর্ষণকারীকে সক্ষম করার ব্যবস্থার সাথে সম্পূর্ণরূপে স্থির থাকে, যার মধ্যে একটি সংস্কৃতি (খান) এর মত বিবৃতি দিয়ে উত্সাহিত করেছিল,” বিবৃতিতে বলা হয়েছে।

মঙ্গলবার পাকিস্তানের হিউম্যান রাইটস কমিশন, স্বাধীন অধিকার রক্ষাকারী সংস্থা, মঙ্গলবার বলেছে যে মন্তব্যগুলি দ্বারা এটি “হতবাক” হয়েছিল।

“এটি কেবল ধর্ষণ কোথায়, কেন এবং কীভাবে ঘটে তা সম্পর্কে একটি বিস্ময়কর অজ্ঞাকে বিশ্বাসঘাতকতা করে না, ধর্ষণ থেকে বেঁচে যাওয়া ব্যক্তিদের জন্যও দোষ চাপায়, যারা সরকারকে অবশ্যই জেনে রাখা উচিত, ছোট শিশু থেকে শুরু করে অসম্মানজনক অপরাধের শিকার হতে পারে,” বিবৃতিতে বলা হয়েছে। ।

মহিলা অ্যাকশন ফোরামের করাচি অধ্যায়টি খানকে তার “অবাধ্য ও ক্ষতিকারক মন্তব্যের জন্য ক্ষমা চাইতে” বলে আহ্বান জানিয়েছে।