ধুলায় আটকে যাচ্ছে দৃষ্টি; চলাচলে বিঘ্ন

আপডেট: ফেব্রুয়ারি ১৫, ২০২১
0

নিজস্ব প্রতিবেদক:
রাজধানীতে এখন ধুলা আর ধুলা। ধুলার কারণে কখনো কখনো দু’হাত দূরের দৃশ্যও দৃষ্টির আড়াল হয়ে যায়। এতে যানবাহন চলাচলে চরম বিঘ্ন ঘটছে। বিশেষ করে যেসব এলাকায় রাস্তায় খোড়াখুড়ি চলছে সেসব এলাকা দিয়ে চলতে দারুন অসুবিধায় পড়ছেন পথচারীরা।

রাজধানীর শাপলা চত্ত্বর। দীর্ঘদিন ধরে এখানে খোড়াখুড়ি চলছে। কোন কোন স্থান খোড়াখুড়ির পর দীর্ঘদিন ফেলে রাখা হয়েছে। সেখানে এখন ধুলা আর ধুলা। কখনো কখনো ধুলার কারণে চোখ আটকে আসে। দম বন্ধ হয়ে আসে। গতরাতে সুজন নামের এক মোটরসাইকেল চালক জানান, তিনি শাপলা চত্ত্বর দিয়ে টিকাটুলির দিকে যাচ্ছিলেন। তার সামনে ছিলো একটি যাত্রীবাহী বাস। হঠাৎ মনে হলো ধুলায় তার চোখ বন্ধ হয়ে গেছে। সামনে আর কিছুই দেখতে পারছেন না। বাধ্য হয়ে তিনি পাশে গিয়ে মোটর সাইকেল থামান। সুজন বলেন, ভাগ্য ভালো ছিলো যে পেছনে দ্রুতগামী কোন গাড়ী ছিলো না।

রাজধানীর অনেক এলাকায় রাস্তায় খোড়াখুড়ি চলছে উন্নয়নের জন্য। শুষ্ক মৌসুমের কারণে এই খোড়াখুড়ির এলাকাগুলোতে এখন ধুলা আর ধুলা। অন্যান্য এলাকার রাস্তায়ও শুষ্ক মৌসুমরে কারণে ধুলায় ভরা। কোন কোন এলাকায় মানুষ নিজেদের উদ্যোগে পানি ছিটিয়ে আসছেন।

কিন্তু তা একটি নির্দিষ্ট স্থানে হওয়ায় বেশী কাজে দিচ্ছে না। বায়তুল মোকাররম এলাকার এক ব্যবসায়ী আব্দুল করিম বলেন, শুষ্ক মৌসুমে যদি সমন্বিতভাবে পানি ছিটানো সম্ভব হয় তাহলে ধুলার হাত থেকে কিছুটা রক্ষা পাওয়া যায়। তিনি বলেন, রাস্তাঘাট খোড়াখুড়ি ও ভাঙ্গাচোড়ার কারণেই বেশী ধুলার উৎপত্তি হচ্ছে। আবার বৃষ্টি হলেই এই খোড়াখুড়ির স্থানে ব্যাপক কাদা হবে। তখন কাদার কারণে মানুষের চলাচল বিঘ্নিত হবে।