ধ্বংসলীলা চালাচ্ছে করোনার ‘ভারতীয় স্ট্রেন’, WHO’র তকমায় উদ্বেগ

আপডেট: মে ১১, ২০২১
0

ধ্বংসলীলা চালাচ্ছে করোনার ‘ভারতীয় স্ট্রেন’, WHO’র তকমায় উদ্বেগ প্রকাশ করেছে দেশটি। করোনার ভারতীয় স্ট্রেনকে উদ্বেগজনক হিসাবে তকমা দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO। বিশ্বস্তরে করোনার ভারতীয় ভ্য়ারিয়েন্টকে এইভাবেই চিহ্নিত করল রাষ্ট্রসংঘের স্বাস্থ্য সংস্থা। WHO-র টেকনিক্যাল লিডার ডা. মারিয়া কারখোভে সোমবার জানিয়েছেন, ভারতীয় স্ট্রেন (B.1.617) অত্যন্ত চিন্তার বিষয়।

তিনি আরও জানিয়েছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহামারী সংক্রান্ত বিশেষজ্ঞরা এই ভ্যারিয়েন্টের সংক্রামক চরিত্র এবং গঠন নিয়ে পর্যালোচনা করছে। ভারত-সহ অন্য আরও দেশে এই সংক্রান্ত গবেষণা চলছে। যেখানে যেখানে এই ভ্যারিয়েন্ট হানা দিয়েছে সেখানকান নমুনা পরীক্ষা করা হচ্ছে। তাঁর কথায়, “আমাদের জীবাণু অভিযোজন কার্যকরী দল এবং মহামারী বিশেষজ্ঞরা, গবেষকরা এই নিয়ে বিস্তর গবেষণা করছেন। এই ভ্যারিয়েন্ট কতটা সংক্রামক তা বেশ উদ্বেগের বিষয়।”

তবে এখনই এই ভ্যারিয়েন্টের সংক্রমণ ক্ষমতা নিয়ে সিদ্ধান্ত আসতে পারছেন না গবেষকরা। তাঁদের দাবি, আরও অনেক তথ্য চাই এই ভ্যারিয়েন্টের সম্পর্কে। আরও বেশি সিকোয়েন্সিং করার পর ভারত ও অন্যান্য দেশকে এই ভ্যারিয়েন্ট সম্পর্কে অবগত করা যাবে। ভারতেই প্রথম এই স্ট্রেনের প্রাদুর্ভাব হয় বলে একে ভারতীয় স্ট্রেন বলা হচ্ছে।

ডা. মারিয়া আরও জানিয়েছেন, “প্রতিনিয়ত জীবাণু চরিত্র বদল করছে। আরও অনেক ভ্যারিয়েন্টের প্রাদুর্ভাব হবে। সারা বিশ্বে নানা জায়গায় একাধিক ভ্যারিয়েন্ট নিয়ে গবেষণা চলছে। তবে আমাদের সবরকম চেষ্টা করতে হবে এই ভাইরাসের সংক্রমণ ঠেকানোর জন্য। ভাইরাসের সংক্রমণ ঠেকিয়ে রোগ ও মৃত্যু আটকাতে হবে। যা সামর্থ্য রয়েছে তা দিয়েই করতে হবে।”