নভেম্বরে এসএসসি, ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা — ভার্চুয়াল মিটিংয়ে দিপু মনি

আপডেট: জুলাই ১৫, ২০২১
0

করোনাভাইরাস মহামারী পরিস্থিতি বিবেচনায় চলতি বছরের নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে এসএসসি ও সমমানের পরীক্ষা এবং ডিসেম্বরের প্রথম সপ্তাহে এইচএসসি ও সমমানের পরীক্ষা গ্রহণ করার প্রস্তুতি নেয়া হয়েছে। তবে করোনা মহামারীর প্রাদুর্ভাব অব্যাহত থাকলে পরীক্ষা গ্রহণ ছাড়াই গত বছরের এইচএসসি ও সমমানের মতো আগের পরীক্ষার ফলাফল মূল্যায়নের ভিত্তিতে এবারও পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। এমনটাই জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি।

বৃহস্পতিবার বেলা ১১টার দিকে শুরু হওয়া মন্ত্রণালয়ের কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের সাথে এক ভার্চুয়াল মিটিংয়ে এ কথা জানান তিনি।
এ মিটিংয়ে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল অন্যান্যের মধ্যে উপস্থিত রয়েছেন।

ডা: দীপু মনি বলেন, এরই মধ্যে এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমানের পরীক্ষা গ্রহণ করার জন্য পরীক্ষার্থীদেরকে অ্যাসাইনমেন্ট দিয়ে দেয়া হয়েছে।

পরীক্ষাগ্রহণ প্রসঙ্গে তিনি বলেন, পরিস্থিতি অনুকূল হলে কেবল নির্বাচনী বিষয়ে পরীক্ষা নেয়া হবে। আবশ্যিক বিষয় যেমন বাংলা, ইংরেজি, গণিত এসব বিষয়ে পরীক্ষা নেয়া হবে না। এগুলো জেএসসি, জেডিসি এসব পরীক্ষার ফলাফলের ভিত্তিতে নির্ধারণ করা হবে। তবে উচ্চতর ক্ষেত্রে যারা গণিত, বিজ্ঞান নিয়ে লেখাপড়া করছেন তাদেরকে এসব নির্বাচনী বিষয়ে সংক্ষিপ্ত অ্যাসাইমেন্টের ভিত্তিতে নেয়া হবে।