নাটোরে এইচএসসি পরীক্ষার্থীর মুখমণ্ডল এসিডে ঝলসে দেয়ার ঘটনায় মহিলা পরিষদের ক্ষোভ

আপডেট: নভেম্বর ২২, ২০২১
0

নাটোর জেলার সদর উপজেলার দিঘাপতিয়া ইউনিয়নের ডাঙ্গাপাড়া বাজারের পাশের রাস্তায় বখাটে কর্তৃক এক এইচএসসি পরীক্ষার্থীর মুখমণ্ডল এসিডে ঝলসে দেয়ার ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করে জড়িতদের দ্রুত গ্রেফতারসহ দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বাংলাদেশ মহিলা পরিষদের বিবৃতি।

গত ২১.১১.২০২১ তারিখ বিভিন্ন দৈনিক সংবাদ মাধ্যমে প্রকাশিত সংবাদে জানা যায় যে- নাটোর জেলার সদর উপজেলার দিঘাপতিয়া ইউনিয়নের ডাঙ্গাপাড়া বাজারের পাশের রাস্তায় বখাটে কর্তৃক এইচএসসি পরীক্ষার্থীর মুখমণ্ডল এসিডে ঝলসে দেয়ার ঘটনা ঘটেছে।

জানা যায়, এইচএসসি পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে বাড়িতে থেকে লেখাপড়া করছিলেন শিক্ষার্থী। তাঁকে প্রায়ই উত্ত্যক্ত করত স্থানীয় বখাটে মুহিন ও তার সহযোগীরা। ২১.১১.২০২১ তারিখ বিকেলে শিক্ষার্থী প্রাইভেট পড়ে ফেরার সময় বখাটে মুহিন তার দুই সহযোগী নিয়ে মোটরসাইকেলে এসে শিক্ষার্থীর পথরোধ করে এবং এক পর্যায়ে বোতলে থাকা এসিড দিয়ে শিক্ষার্থীর মুখ ঝলসে দেয় মুহিন।

তখন শিক্ষার্থীর চিৎকারে লোকজন এগিয়ে এলে তিনজন দ্রুত পালিয়ে যায়। পরে স্থানীয় ব্যক্তিরা শিক্ষার্থীর উদ্ধার করে স্বজনরা শিক্ষার্থীকে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করে। অবস্থার অবনতি হলে তাঁকে উন্নত চিকিৎসার জন্য মেডিখেল কলেজ হাসপাতালে প্রেরণ করেন।

আমরা দীর্ঘদিন ধরে লক্ষ্য করছি যে, ঘরে-বাইরে বিভিন্ন কর্মে নিয়োজিত নারী ও কন্যারা অব্যাহতভাবে ধর্ষণ, গণধর্ষণ ও ধর্ষণের পর হত্যা, এসিড সন্ত্রাস, যৌন নিপীড়নসহ নানা ধরণের নির্যাতনের শিকার হচ্ছে।

বাংলাদেশ মহিলা পরিষদ শিক্ষার্থীকে এসিড দিয়ে ঝলসে দেয়ার ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করছে। উক্ত ঘটনার সাথে জড়িতদের দ্রুত গ্রেফতার, সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছে। একইসাথে শিক্ষার্থীকে সুচিকিৎসাসহ তার ও তার পরিবারের সদস্যদের নিরাপত্তা নিশ্চিকরণের দাবি জানাচ্ছে। পাশাপাশি সারাদেশে সংঘটিত নারী ও শিশু নির্যাতনের ঘটনার বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানাচ্ছে।

বাংলাদেশ মহিলা পরিষদ এসিড নিয়ন্ত্রণ, এসিড জাতীয় দ্রব্যের অপব্যবহার রোধসহ এসিড অপরাধ দমন আইন, ২০০২ এর যথাযথ বাস্তবায়নের লক্ষ্যে পদক্ষেপ গ্রহনসহ এ ধরনের ঘটনার পুনরাবৃত্তিরোধে আশু কার্যকরী পদক্ষেপ গ্রহণের জোর দাবি জানাচ্ছে।