নারায়ণগঞ্জে ফুলের তোড়া হাজার টাকা ও গোলাপ ১২০ টাকা!

আপডেট: ফেব্রুয়ারি ১৪, ২০২৩
0

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ : ফুল ভালোবাসার প্রতীক। যুগ যুগ ধরে ভালোবাসা নিবেদন ও ভালোবাসার বহিঃপ্রকাশে ফুলের ব্যবহার করতে দেখা গেছে সব বয়সী শ্রেণী পেশার মানুষকে। প্রিয়জনকে ফুল দিয়ে ভালোবাসা নিবেদন ও বিশেষ দিনে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো নতুন কিছু নয়।
মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) রাতে নারায়ণগঞ্জে বিশ্ব ভালবাসা দিবস উপলক্ষে শহরের ফুলের দোকানগুলোতে ক্রেতাদের ব্যাপক ভিড় দেখা গেছে। এছাড়াও নগরীর বিভিন্ন মোড়ে দেখা গেছে অস্থায়ী ফুলের দোকান।
অন্য সময়ে যে গোলাপ ফুলের দাম ছিল ১০ টাকা, ভালোবাসা দিবসকে কেন্দ্র করে সেই গোলাপের দাম এখন ৬০ টাকা থেকে শুরু হয়ে ১০০/১২০ টাকায় বিক্রি হচ্ছে। দুদিন আগেও এ গোলাপ বিক্রি হয়েছে ১০ থেকে ১৫ টাকায়।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) রাতে শহরের চাষাঢ়া, বঙ্গবন্ধু সড়ক, ডিআইটি এলাকা ঘুরে এ দৃশ্য দেখা গেছে। ১৪ ফেব্রুয়ারি ভালোবাসার বিশেষ দিন। একইসঙ্গে এ দিন উদযাপিত হবে পহেলা ফাল্গুন বা বসন্তের প্রথম দিন।
শহরের নারায়ণগঞ্জ ক্লাব মার্কেটের বিপরীত পাশে স্থায়ী ফুলের দোকানগুলোতে সকাল থেকেই ব্যস্ত সময় পার করছেন দোকানিরা। দোকান সাজানো, ফুলের তোড়া তৈরি, বুকেট তৈরি, ফুল বাছাই শেষে এখন অপেক্ষা ক্রেতাদের। বিকেলের পর থেকে দোকানগুলোতে ভিড় করছেন ক্রেতারা।
বিক্রেতাদের দাবি, সকালে ৪০ টাকায় লাল গোলাপ বিক্রি হলেও এখন বিক্রি করা হচ্ছে ৬০ টাকায়। ৬০ টাকা থেকে শুরু হয়ে আকারভেদে ও রঙভেদে গোলাপের দাম হাঁকানো হচ্ছে ১০০ টাকা পর্যন্ত। ক্রেতারাও নিচ্ছেন ভালোবাসা দিবসে প্রিয়জনকে ভালোবাসার প্রতীক হিসেবে ফুল উপহার দেওয়ার জন্য।

ফুল ব্যবসায়ী রাজন সাহা জানান, বছরের এ একটি মাস ফুলের ব্যাপক চাহিদা থাকে। বেচাকেনাও এ সময় অনেক বেশি হয়। তাই সকাল থেকেই কর্মচারীরা কাজ করে যাচ্ছে। বিকেল থেকেই বিক্রি বেড়েছে। বিকেলে যে ফুল ৪০ টাকা বিক্রি করেছি এখন সেটি আকারভেদে ৬০ টাকা থেকে দাম নেওয়া হচ্ছে। আমরা যে বেশি নিচ্ছি বিষয়টা এমন না, আমাদের কেনাও পড়েছে বাড়তি দামে। সেই দাম সমন্বয় করে আমরাও দাম বাড়িয়েছি। ইতোমধ্যে ফুল প্রায় শেষের দিকে। সকালে কিছু ফুল আসবে সেগুলো দুপুরেই আগেই শেষ হয়ে যেতে পারে।
চাষাঢ়া বালুর মাঠ এলাকার অস্থয়ী ফুল বিক্রেতা আক্তার হোসেন জানান, বিকেলের পর থেকে বিক্রি অনেক বেড়েছে। আমরা ক্রেতাদের ব্যাপক সাড়া পাচ্ছি। ৬০ টাকা থেকে শুরু হচ্ছে ফুল। সকালে দাম কত হয় এখনই বলা যাচ্ছে না।

ফুলের দোকানগুলোতে সরেজমিনে ঘুরে দেখা যায়, আকার ও রঙভেদে প্রতি পিস গোলাপ বিক্রি হচ্ছে ৭০ থেকে ১২০ টাকা পিস। ছোট কিছু গোলাপ রয়েছে যেগুলো বিক্রি হচ্ছে ৬০ টাকায়। এছাড়াও সাদা গোলাপ ৮০ থেকে ১০০ টাকা এবং ছোট আকৃতির গোলাপ ৬০ থেকে ৭০ টাকা পিস। এছাড়াও সূর্যমুখী প্রতি পিস ৮০ টাকা, জবা ৭০ টাকা ও রজনীগন্ধা ফুলের স্টিক প্রতি পিস ২০ টাকা দরে বিক্রি হচ্ছে।
এদিকে ছোট আকৃতি তোড়া বিক্রি হচ্ছে ২৫০ টাকা থেকে ৩০০ টাকায়। মাঝারি আকৃতির ফুলের তোড়া ৫০০ থেকে এক হাজার এবং বড় ফুলের তোড়া দুই হাজার টাকায় বিক্রি হচ্ছে।

এম আর কামাল
নারায়ণগঞ্জ
তারিখ ঃ ১৪-০২-২০২৩
মোবাইল ঃ ০১৯২২৫৯৫১৫২