নারায়ণগঞ্জের রূপগঞ্জে অগ্নিকান্ডে অর্ধশতাধিক শ্রমিক নিহতের ঘটনায় শ্রমিক কল্যাণ ফেডারেশনের গভীর শোক প্রকাশ

আপডেট: জুলাই ৯, ২০২১
0

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি সাবেক এমপি আ ন ম শামসুল ইসলাম ও সাধারণ সম্পাদক আতিকুর রহমান গতকাল নারায়ণগঞ্জের রূপগঞ্জের ভুলতা কর্ণগোপ এলাকায় সেজান জুসের কারখানায় ভয়াবহ অগ্নিকান্ডে অর্ধশতাধিক শ্রমিক নিহত ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

নেতৃবৃন্দ আজ এক যৌথ বিবৃতিতে বলেন, দুর্ঘটনাস্থল থেকে ইতিমধ্যে অর্ধশতাধিক শ্রমিকের লাশ উদ্ধার করা হয়েছে। এখনো অসংখ্য শ্রমিক নিখোঁজ রয়েছেন। নিখোঁজ শ্রমিকদের দ্রুত উদ্ধারের জন্য ফায়ার সার্ভিস সহ কর্তৃপক্ষের তৎপরতা আরো বৃদ্ধি করতে হবে।

নেতৃবৃন্দ বলেন, আমাদের দেশের কল-কারখানাগুলোতে কিছুদিন পরপর দুর্ঘটনা ঘটছে। একেরপর এক দুর্ঘটনায় অসংখ্য শ্রমিকের প্রাণ অকালে ঝড়ে যাচ্ছে। যা মোটেও প্রত্যাশিত না। মূলত কলকারখানা গুলোর দুর্ঘটনা প্রতিরোধ ব্যবস্থা শক্তিশালী না হওয়ার দরুণ এই মর্মান্তিক হৃদয় বিদারক ঘটনা সংঘটিত হচ্ছে। একেকটি দুর্ঘটনায় অসংখ্য শ্রমিক পরিবার নিঃস্ব হয়ে যাচ্ছে। অসংখ্য শ্রমিক নিহত হচ্ছে। বিপুল পরিমান শ্রমিক পঙ্গুত্বের শিকার হয়ে কর্ম অক্ষম হয়ে যাচ্ছে। দেশের উন্নতি সমৃদ্ধি পিছিয়ে যাচ্ছে। এই অবস্থা থেকে পরিত্রাণ অতীব জরুরী।

নেতৃবৃন্দ বলেন, নারায়ণগঞ্জের রূপগঞ্জের সেজান জুসের কারখানার অগ্নিকান্ডের ঘটনার সুষ্ঠু তদন্ত করতে হবে। অবিলম্বে উচ্চক্ষমতা সম্পন্ন তদন্ত কমিটি গঠন করে দুর্ঘটনার কারণ অনুসন্ধান করতে হবে। তদন্ত রিপোর্ট জাতির সামনে তুলে ধরার পাশাপাশি আগামী দিনে এই দুর্ঘটনা থেকে রক্ষার জন্য কি কি ব্যবস্থা গ্রহণ করতে হবে উল্লেখ করতে হবে। দুর্ঘটনায় নিহত শ্রমিকদের পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণ দ্রুততম সময়ের মধ্যে দিতে হবে। আহতদের সুচিকিৎসা ও সার্বিক ব্যয়ভার বহন করতে সরকারের প্রতি উদাত্ত আহবান জানাচ্ছি।
নেতৃবৃন্দ অগ্নিকান্ডে নিহত শ্রমিকদের রুহের মাগফেরাত ও আহতদের দ্রুত সুস্থতা কামনা করে আল্লাহ রাব্বুল আলামীনের নিকট দোআ করেন এবং শোকসন্তপ্ত পরিবার পরিজনের প্রতি গভীর সমবেদনা জানান।