নাড়ীর টানে বাড়ি ফেরাদের ভিড় এবার দৌলতদিয়া -পাটুরিয়ায়

আপডেট: মে ৭, ২০২১
0

করোনা ভাইরাস মহামারীতে লকডাউন চলছে। দূরপাল্লার গণপরিবহন বন্ধ রয়েছে। অপরদিকে এব বছরের ঈদও যে যেখানে রয়েছে তাকে সেখানেই ঈদ করতে আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবুও ঈদের দীর্ঘ ছুটিতে ছুটে চলছে নাড়ীর টানে বাড়ি ফেরাদের দল।

এবার আর লঞ্চ, ট্রেন, বাসে সেই ভিড়েরিচিত্র না থাকলেও রয়েছে ফেরিঘাটগুলোতে। সরেজমিনে আমাদের প্রতিবেদক আতিক খান রিপোর্ট করেছেন,

শুক্রবার সকাল ৯টার দিকে যাত্রীদের চাপ দেখা যায়। ৩, ৪ ও ৫ নম্বর ঘাট দিয়ে ছোট-বড় ফেরিগুলোতে ব্যক্তিগত গাড়ির সঙ্গে পার হচ্ছে হাজার হাজার সাধারণ যাত্রী।

সাধারণ যাত্রীদের বেশিভাগই স্বাস্থ্যঝুঁকি নিয়েই ঘাট পার হচ্ছেন। তাদের মাঝে নেই স্বাস্থ্যবিধি মানার বালাই। অনেকের মুখেই দেখা যায়নি মাস্ক।

বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত শফিক মন্ডল বলেন, বিশেষ কাজে তিনি ভোরে রাজবাড়ী থেকে মানিগঞ্জে গিয়েছিলেন। তখন যাত্রীদের ভিড় ছিল না। মানিকগঞ্জ থেকে ফেরার পর পাটুরিয়া থেকে ফেরিতে উঠে তিনি দেখেন গাড়ির চেয়ে যাত্রীর সংখ্যাই বেশি। সবাই গাদাগাদি করে দাঁড়িয়ে আছেন, মানছেন না স্বাস্থ্যবিধি।

বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত নয়ন মোল্লার বলেন, গাজীপুর থেকে ৬টায় রওনা দিয়ে পথে কয়েকবার তাকে গাড়ি বদলাতে হয়েছে। তিনবার গাড়ি বদলানোর পর গাদাগাদি করে ফেরি পার হতে পেরেছেন।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন সংস্থা (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া কার্যালয়ের সহকারী মহাব্যবস্থাপক (এজিএম) ফিরোজ বলেন, আর অল্প কিছুদিন বাকি আছে ঈদের। তাই অনেকে আগেই পরিবার নিয়ে চলে যাচ্ছেন তাদের নিজ বাড়িতে।

তিনি বলেন, লকডাউন কিছুটা শিথিল হওয়ার কারণে ঈদ ঘিরে যাত্রী পারাপার বেড়ে গেছে আগের তুলনায়। আজ সকাল থেকেই কিছুটা যাত্রীর চাপ রয়েছে। অন্যদিকে ফেরিতে ব্যক্তিগত গাড়ির চাপও আছে কিছুটা। এই চাপ সামলাতে এই রুটে ১৪টি ফেরি চালু আছে।