নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের পরেই জাতীয় সরকার গঠন করা হবে— মীর্জা ফখরুল

আপডেট: মার্চ ৩০, ২০২২
0

জাতীয় সরকার নিয়ে সরকার বিরোধী রাজনৈতিক দলগুলোর মধ্যে নানা কথা-বার্তার মধ্যেই দলের অবস্থান পরিস্কার করেছে বিএনপি।

তারা বলেছে, নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের পরেই তারা জাতীয় সরকার গঠন করতে চায়।

বুধবার দুপুরে এক সংবাদ ব্রিফিং বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দলের এই অবস্থান পরিস্কার করলেন।

তিনি বলেন, ‘‘ আমরা নির্বাচন চাই নিরপেক্ষ সরকারের অধীনে। সেই নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন করার পরে যারা আন্দোলন করেছে তাদের নিয়ে একটা জাতীয় সরকার গঠন করব-এটা আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান সাহেব বলেছেন।”

ফখরুল বলেন, ‘‘ এই সরকার যে সমস্যার সৃষ্টি করেছে। একমাত্র হতে পারে যদি সত্যিকার অর্থেই একটা নিরপেক্ষ সরকার গঠিত হয় এবং তার অধীনে যদি একটা অবাধ সুষ্ঠু নির্বাচন হয় তাহলেই শুধুমাত্র দেশের চলমান সমস্যার সমাধান হতে পারে।”

‘‘ সেই কারণেই আমাদের দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যা্ন তারেক রহমান সাহেবে খুব স্পষ্ট করে বলেছেন যে, আমরা একটা নিরপেক্ষ সরকারের অধীনে এখন নির্বাচন চাই এবং সেই নির্বাচনের পরে আমরা সকলকে নিয়ে একটা জাতীয় সরকার গঠন করার মধ্য দিয়ে বিরাজমান সকল সমস্যার সমাধান করতে চাই।”

সরকার বিরোধী যেসব দল রয়েছে তাদের মধ্যে আসম আবদুর রবের জেএসডি ইতিমধ্যে একটি জাতীয় সরকারের প্রস্তাবনা উপস্থাপন করেছে। তারা মনে করে যে, বর্তমান সরকারকে পদত্যাগ করে জাতীয় সরকার গঠন করে তাদের অধীনে আগামী নির্বাচন অনুষ্ঠান করতে হবে।

গণস্বাস্থ্য সংস্থার ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী ও ড. কামাল হোসেনের গণফোরামও মনে করেন, বর্তমান সংকট থেকে উত্তরণে জাতীয় সরকার গঠন জরুরী।

অন্যদিকে সরকার পতন আন্দোলনের প্রধান বিরোধী দল বিএনপির দাবি জাতীয় সরকার নয়, নির্দলীয় নিরপেক্ষ সরকারের কাছে ক্ষমতায় হস্তান্তর করতে হবে। তারা জাতীয় সরকারের হাতে ক্ষমতা হস্তান্তরের বিরুদ্ধে। এই প্রশ্নে বিএনপিসহ সমমনা দলগুলোর সাথে জাতীয় ঐক্যফ্রন্টে দলগুলোর মতভিন্নতা রয়েছে।

নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে দলের যৌথ সভার পর এই সংবাদ সম্মেলন হয়।