নোয়াখালী সোনাইমুড়ী ফয়েজিয়া এতিমখানা : আদালতের আদেশ অমান্য করে সমাজ সেবা অফিসার প্রশাসকের দায়িত্ব পালন করছেন

আপডেট: এপ্রিল ২৭, ২০২৩
0

আজাদ ভুঁইয়া, স্টাফ রিপোর্টার :

নোয়াখালী সোনাইমুড়ীর ফয়েজিয়া এতিমখানার পূর্বের মোতাহের হোসেন মানিক এর কমিটি পুর্নবহাল করেছে মহামান্য হাইকোর্ট। উচ্চ আদালতের আদেশের কপি সংশ্লিষ্ট অফিসে জমা দেওয়ার দশ দিন পরেও উক্ত আদেশ অমান্য করে সোনাইমুড়ী উপজেলা সমাজ সেবা অফিসার মোঃ আবুল বাসার প্রশাসকের দায়িত্ব পালন করছেন।

জানা যায়, গত ২০২৩ সালের ১৬ ফেব্রুয়ারী তারিখে সমাজ সেবা অধিদপ্তর নোয়াখালী এর উপ-পরিচালক নজরুল ইসলাম পাটোয়ারী কর্তৃক প্রেরিত পত্রে সোনাইমুড়ী ফয়েজিয়া এতিমখানার কমিটিকে বেআইনীভাবে বাতিল করে উপজেলা সমাজসেবা অফিসারকে প্রসাশক নিয়োগ করেন।

সোনাইমুড়ী ফয়েজিয়া এতিমখানার সভাপতি মোতাহের হোসেন মানিক উক্তরুপ বেআইনী সিদ্ধান্তের বিরুদ্ধে মহামান্য হাইকোর্ট এ বাংলাদেশের সংবিধানের ১০২ ধারা মোতাবেক রীট পিটিশান নং ৩৭৯২/২০২৩ দায়ের করেন। মহামান্য হাইকোর্ট বিগত ২৮/৩/২০২৩ রীট পিটিশান মামলার শুনানী শেষে নতুন কমিটির স্থগিতাদেশ প্রদান করেন। একইসঙ্গে সোনাইমুড়ী ফয়েজিয়া এতিমখানায় মোতাহের হোসেন মানিকের নেতৃত্বাধীন কমিটি পুর্নবহাল করা হল। মহামান্য হাইকোর্ট অন্য কোন আদেশ না দেওয়া পর্যন্ত মোতাহের হোসেন মানিক এর নেতৃত্বাধীন কমিটি বহাল থাকবে।

সোনাইমুড়ী ফয়েজিয়া এতিমখানার সভাপতি মোতাহের হোসেন মানিক এর পক্ষে আইনজীবী এডভোকেট মাহমুদ হাসান শাকিল মহামান্য হাইকোর্ট এর আদেশ এর কপি গত ১৮ এপ্রিল দুপুরে নোয়াখালী জেলা সমাজসেবা কার্যালয় এর (ডিডি) উপ পরিচালক নজরুল ইসলাম পাটোয়ারী এর নিকট হস্তান্তর করেন। এসময় সমাজসেবা অফিসের অন্যান্য কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।

অভিযোগ রয়েছে, সোনাইমুড়ী উপজেলা সমাজসেবা অফিসার মোঃ আবুল বাসার এর এর বাড়ি ফয়েজিয়া এতিমখানা সংলগ্ন হওয়ায় তিনি আদালতের আদেশ এর তোয়াক্কা না করে ধৃষ্টতা দেখাচ্ছেন।

এ নিয়ে জানতে চাইলে, সোনাইমুড়ী উপজেলা সমাজসেবা অফিসার মোঃ আবুল বাসার জানান, সাবেক সভাপতি মোতাহের হোসেন মানিক এর কার্যকরী কমিটির এক সদস্যের অভিযোগ এর ভিত্তিতে পূর্বের কমিটি বিলুপ্ত করে জেলা সমাজসেবা উপ পরিচালক তাকে প্রশাসক এর দায়িত্ব দেন। উচ্চ আদালতের আদেশ এর বিষয়ে তিনি অবগত আছেন, তবে উপ পরিচালক এ বিষয়ে তাকে কোন নির্দেশনা দেন নি।

এ বিষয়ে জানতে চাইলে জেলা সমাজসেবা উপ পরিচালক (ডিডি) নজরুল ইসলাম পাটোয়ারী জানান, উচ্চ আদালতের আদেশ অনুযায়ী গত ২৪ এপ্রিল সোনাইমুড়ী উপজেলা সমাজসেবা অফিসার মোঃ আবুল বাসার কে নোটিশ দিয়ে নির্দেশনা দেওয়া হয়েছে, তিনি যেন এখন থেকে ফয়েজিয়া এতিমখানার কোন কার্যক্রম পরিচালনা না করেন এবং সেখানে না যাওয়ার জন্যও বলা হয়েছে। একইসঙ্গে পূর্বের কমিটিকে দায়িত্ব বুঝিয়ে দেয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।