পরমাণু আলোচনায় ফিরতে চায় যুক্তরাষ্ট্র; আগে নিষেধাজ্ঞা তুলে নিতে হবে: ইরান

আপডেট: মে ২০, ২০২১
0

ইসলামি প্রজাতন্ত্র ইরানের উপপররাষ্ট্রমন্ত্রী ও প্রধান পরমাণু আলোচক সাইয়্যেদ আব্বাস আরাকচি বলেছেন, অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় পরমাণু ইস্যুতে ইরান ও পাঁচ জাতিগোষ্ঠীর মধ্যে যে আলোচনা চলছে তাতে ভালো উন্নতি হয়েছে তবে এখনো বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় অমীমাংসিত রয়েছে।

তিনি বলেন, পরমাণু সমঝোতার ব্যাপারে ইরানের অবস্থান একেবারে স্পষ্ট। আর তা হচ্ছে প্রথমে যুক্তরাষ্ট্রকে অবশ্যই ইরান বিরোধী সমস্ত নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিতে হবে এবং সত্যিই নিষেধাজ্ঞা উঠিয়ে নেয়া হয়েছে কিনা তা যাচাই বাছাই করে নিশ্চিত হয়েই কেবল ইরান পরমাণু সমঝোতায় ফিরে আসবে।

প্রায় দুই সপ্তাহ ধরে চতুর্থ দফা কঠিন ও স্বাশরুদ্ধকর আলোচনা গতকাল ভিয়েনায় শেষ হয়। এরপর এই সমস্ত অমীমাংসিত বিষয় নিয়ে পরামর্শের জন্য আলোচনায় অংশ নেয়া কূটনীতিকরা নিজ নিজ দেশে ফিরে গেছেন। যুক্তরাষ্ট্র কিভাবে পরমাণু সমঝোতায় ফিরে আসতে পারে সেটা ছিল এবারের ভিয়েনা আলোচনার অন্যতম বিষয়বস্তু। কিন্তু ইরান সাফ জানিয়ে দিয়েছে নিষেধাজ্ঞা পুরোপুরি তুলে না নিলে যুক্তরাষ্ট্র এ সংক্রান্ত আলোচনায় অংশ নিতে পারবে না।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর ইরানের বিরুদ্ধে কঠোর ও নজিরবিহীন নিষেধাজ্ঞা আরোপ করে। সে কারণে ইরানও শর্ত দিয়েছে নিষেধাজ্ঞা তুলে নিলেই কেবল তারা পরমাণু সমঝোতায় দেয়া নিজেদের প্রতিশ্রুতি বাস্তবায়ন শুরু করবে। পরমাণু সমঝোতা থেকে ইরান অর্থনৈতিক দিক দিয়ে কোনো সুবিধা না পাওয়ায় এ সমঝোতাকে পুনরুজ্জীবিত করার জন্য বর্তমানে ভিয়েনায় যে আলোচনা চলছে তার ওপর ইরানের সংসদ মজলিশে শূরায়ে ইসলামির পূর্ণ নজরদারী রয়েছে।

এর আগে ভিয়েনায় বৈঠক শেষ হওয়ার পর ইরানের সংসদ সেদেশের আলোচক দলকে সংসদে তলব করে আলোচনার সর্বশেষ পরিস্থিতি তুলে ধরার নির্দেশ দেয়। ইরানের সংসদের জাতীয় নিরাপত্তা বিষয়ক কমিশনের মুখপাত্র আবুল ফজল আমুই বলেছেন, আমেরিকা নিষেধাজ্ঞা পুরোপুরি তুলে নেয়ার পর ইরান তা যাচাই করে দেখবে এবং এরপরই পরমাণু সমঝোতায় ফিরে যাবে ইরান।

পর্যবেক্ষকরা বলছেন, ইউরোপ ও যুক্তরাষ্ট্র পরমাণু সমঝোতা বাস্তবায়নে প্রতিশ্রুতি ভঙ্গ করায় এখন ইরানের সংসদ ভিয়েনায় চলমান আলোচনার ওপর কঠোর নজরদারী করছে যাতে ইরানের সর্বোচ্চ নেতার পরামর্শ অনুযায়ী এমনভাবে ইরানকে পদক্ষেপ নিতে হবে যাতে জনগণের স্বার্থ নিশ্চিত হয়। ইরানের সংসদের উপপ্রধান আমি হোসেন কাজি যাদে হাশেমি বলেছেন, ভিয়েনা বৈঠকে মাত্র কিছু বিষয়ে সমঝোতা করে তাতে সই করে আসলেও এর কোনো মূল্য নেই।

মোটকথা, ইরান নিষেধাজ্ঞা তুলে নেয়ার বিষয়ে যে নীতি নিয়েছে তা ভিয়েনা আলোচনাকে স্পষ্ট করে দিয়েছে। ভিয়েনায় যে সমঝোতাই হোক না কেন তাতে ইরানের স্বার্থ পরিপূর্ণভাবে রক্ষা করতে হবে। #