পাওনা পরিশোধের দাবিতে পোশাক শ্রমিক অসন্তোষ, সড়ক অবরোধ ও বিক্ষোভ

আপডেট: জানুয়ারি ২২, ২০২৩
0

স্টাফ রিপোর্টার, গাজীপুর : গাজীপুরে অর্জিত ছুটির টাকা পরিশোধের দাবিতে এক পোশাক কারখানার শ্রমিকেরা বিক্ষোভ ও কর্মবিরতি করেছে। বিক্ষুব্ধ শ্রমিকেরা শিববাড়ী-শিমুলতলী সড়ক প্রায় তিনঘন্টা অবরোধ করে। রবিবার মহানগরের বটতলা মোড়ে ইমন ফ্যাশন পোশাক কারখানার শ্রমিকেরা এ বিক্ষোভ করে।

জিএমপি’র সদর থানার ওসি জিয়াউল ইসলাম ও আন্দোলনরতরা জানান, গাজীপুর মহানগরীর বটতলা মোড় এলাকার ইমন ফ্যাশন পোশাক কারখানার শ্রমিকেরা তাদের পাওনা বাৎসরিক অর্জিত ছুটির টাকা পরিশোধের জন্য গত কিছুদিন ধরে কর্তৃপক্ষের কাছে দাবী জানিয়ে আসছিল। কিন্তু কর্তৃপক্ষ বারবার আশ্বাস দিয়েও পরিশোধ না করে নানা টালবাহানা করে আসছিল। প্রতিদিনের মতো রবিবার সকালে শ্রমিকরা কারখানায় এসে কাজে যোগ দেয়। ঘন্টাখানেক পর সকাল নয়টার দিকে শ্রমিকরা তাদের পাওনা বাৎসরিক অর্জিত ছুটির টাকা পরিশোধের দাবী জানায়। কিন্তু কর্তৃপক্ষ কোন আশ্বাস না দিলে শ্রমিকরা বিক্ষুব্ধ হয়ে উঠে। এসময় তারা কর্মবিরতি ও বিক্ষোভ শুরু করে।

একপর্যায়ে তারা কারখানা থেকে বের হয়ে পার্শ্ববর্তী শিববাড়ী-শিমুলতলী সড়কের উপর অবস্থান নিয়ে অবরোধ করে। এতে সড়কের উভয় দিকে যানবাহন আটকা পড়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালায়। শ্রমিকদের অন্দোলনের মুখে পুলিশের মধ্যস্থতায় শ্রমিকদের সঙ্গে মালিকপক্ষের বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে শ্রমিকদের দাবী মেনে নেয়ার আশ্বাস দিলে প্রায় তিন ঘন্টা পর আন্দোলনরতরা সড়কের অবরোধ তুলে নেয়। এতে পরিস্থিতি স্বাভাবিক হয় এবং যানবাহন পুনঃরায় চলাচল শুরু করে।

###