পাকিস্তানে দারুণ জয় ইমরানের দলের

আপডেট: এপ্রিল ১৯, ২০২২
0

পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদ থেকে ইমরান খান পদত্যাগ করেছেন। তার দল পার্লামেন্ট থেকে পদত্যাগ করেছে। কিন্তু তবুও তার দল পিটিআই একটি উপনির্বাচনে দারুণভাবে জয়ী হয়েছে।

রোববার অনুষ্ঠিত খায়বার পাকতুনখাওয়া প্রদেশের এনএ-৩৩ হাঙ্গু আসনের উপনির্বাচনে ইমরানের তেহরিক-ই-ইনসাফের প্রার্থী নাদিম খান জয়ী হয়েছেন বলে বেসরকারিভাবে ঘোষিত ফলাফলে জানা গেছে।

দেশে নতুন নির্বাচনের দাবিতে পিটিআইয়ের ১২৩ এমপি পদত্যাগ করার প্রেক্ষাপটেই এই উপনির্বাচন অনুষ্ঠিত হয় এবং তাতে নাদিম জয়ী হন। তবে পার্টি সূত্র জানা গেছে, তিনিও শপথ গ্রহণের পরপরই পদত্যাগ করবেন।

বেসরকারি ফলাফল অনুযায়ী, পিটিআইয়ের নাদিম খান ২০,৭৭২ ভোট পেয়ে জয়ী হয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী জমিয়ত উলেমা-ই-ইসলাম ফজলের ওবায়েদ উল্লাহ পেয়েছেন ১৮,২৪৪ ভোট। উপনির্বাচনে আরো প্রার্থী ছিলেন আওয়ামী ন্যাশনাল পার্টির সাইয়িদ উমর ও স্বতন্ত্র আতিক আহমেদ ও মোহাম্মদ সাইয়িদ।

রমজান সত্ত্বেও বিপুল সংখ্যক ভোটার ভোট দেন। ভোটাভুটির সময় কোনো ধরনের বিশৃঙ্খলা দেখা যায়নি। নির্বাচনটি হওয়ার কথা ছিল ১০ এপ্রিল। কিন্তু দেশের রাজনৈতিক পরিস্থিতির কারণে তা এক সপ্তাহ পিছিয়ে দেয়া হয়।

এই আসনে পিটিআইয়ের এমএনএ খায়াল জামানের মৃত্যুতে আসনটি শূন্য হয়েছিল।

সাবেক কেন্দ্রী মন্ত্রী ও সিনিয়র পিটিআই নেতা ফাওয়াদ চৌধুরী তার দলের নাদিম খানের জয়কে অভিনন্দিত করেছেন। তবে তিনি বলেছেন, শপথ গ্রহণের পর তিনি পদত্যাগ করবেন।

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান জানিয়েছেন, পাকিস্তানের সেনাবাহিনী আমায় তিনটি অপশন দিয়েছিল। সোমবার তিনি এমন অভিযোগ করেন।

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে সাংবাদিকদের সাথে অনানুষ্ঠানিক আলোচনার সময় দেশটির সাবেক প্রধানমন্ত্রী ও পিটিআই দলের চেয়ারম্যান ইমরান খান বলেন, পাকিস্তানে অচলাবস্থা চলার সময় দেশটির সেনাবাহিনীর প্রধান ও গোয়েন্দা বিভাগের প্রধান আমায় তিনটি অপশন দিয়েছিলেন। তা হলো, অনস্থা প্রস্তাব চলমান রাখা, প্রধানমন্ত্রীর পদত্যাগ ও পার্লামেন্ট ভেঙে দেয়া। এ তিনটি অপশনের মধ্যে আমি পার্লামেন্ট ভেঙে দেয়ার প্রস্তাবকে সমর্থন করি।

এছাড়া পাকিস্তানের সেনাবাহিনীর বিষয়ে করা একটি প্রশ্নের জবাবে ইমরান খান বলেন, আমি এমন কিছু বলব না যাতে পাকিস্তানের ক্ষতি হয়। আমি কিছুই বলব না, কারণ পাকিস্তানের একটি শক্তিশালী ও ঐক্যবদ্ধ সেনাবাহিনী দরকার। আমরা একটি মুসলিম দেশ। তাই, শক্তিশালী সেনাবাহিনী আমাদের নিরাপত্তার জন্য প্রয়োজনীয়।

সূত্র : দ্যা নিউজ ইন্টারন্যাশনাল