পারমাণবিক চুক্তি পুনরুজ্জীবিত করতে আলোচনা শুরু করেছে ইরান- যুক্তরাষ্ট্র

আপডেট: এপ্রিল ৬, ২০২১
0

ইউরোপীয় মধ্যস্থতাকারীরা মঙ্গলবার ভিয়েনায় ইরানী এবং মার্কিন কর্মকর্তাদের মধ্যে আলোচনা শুরু করে। যখন তারা উভয় দেশকে ২০১৫ সালের পারমাণবিক চুক্তি যা ওয়াশিংটন তিন বছর আগে পরিত্যাগ করেছিল তা পুরোপুরি মেনে নিতে চেয়েছিল।

২০১৮ সালে ওয়াশিংটনের চুক্তি থেকে সরে আসা এবং ইসলামিক প্রজাতন্ত্রের অর্থনীতিকে পঙ্গু করে দেওয়া নিষেধাজ্ঞা পুনরায় আরোপের প্রতিক্রিয়ায় ইরান তার পারমাণবিক কর্মসূচিতে চুক্তির সীমা ক্রমাগত অতিক্রম করেছে।

যদিও তেহরান তার পুরানো শত্রুর সাথে “প্রত্যক্ষ এবং পরোক্ষ আলোচনা” বারবার প্রত্যাখ্যান করেছে, ওয়াশিংটন সোমবার বলেছে যে তারা আশা করছে যে আলোচনা কঠিন হবে। কোনও পক্ষই কোনও প্রাথমিক সাফল্য আশা করেনি।

ইরান সরকারের মুখপাত্র আলী রাবি সাংবাদিকদের বলেন, “আমরা নিশ্চিত যে আমরা সঠিক পথে আছি এবং যদি আমেরিকার ইচ্ছা, গুরুত্ব এবং সততা প্রমাণিত হয়, তাহলে এটি এই চুক্তির জন্য একটি ভাল ভবিষ্যতের জন্য একটি ভাল লক্ষণ হতে পারে।”

চুক্তির অবশিষ্ট পক্ষগুলি প্রথমে অস্ট্রিয়ার রাজধানীতে তুষারাবৃত অবস্থার মধ্যে প্রস্তুতিমূলক আলোচনার জন্য ভিয়েনস হোটেলে মিলিত হবে, যেখানে চুক্তিটি মূলত ২০১৫ সালে হয়েছিল।

ব্রিটেন, ফ্রান্স এবং জার্মানির কর্মকর্তারা ইরান এবং যুক্তরাষ্ট্রের মধ্যে মধ্যস্থতাকারী হিসেবে কাজ করবেন, উভয় প্রতিনিধিদলের মধ্যে বন্ধ হয়ে যাবে। রাশিয়া এবং চীন, ২০১৫ চুক্তির অন্যান্য পক্ষগুলিও অংশ নিচ্ছে।

বিশেষ দূত রব ম্যালির নেতৃত্বে মার্কিন প্রতিনিধিদল নিকটবর্তী একটি হোটেলে অবস্থান করবে।

প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন চুক্তিটি পুনরুজ্জীবিত করতে চায় তবে বলেছে যে এর জন্য আলোচনার প্রয়োজন। তেহরান ওয়াশিংটনের সাথে উভয় পক্ষের চুক্তি মেনে চলা পুনরায় শুরু করার বিষয়ে আলোচনায় আপাতত সরাসরি কোনও ব্যস্ততা খারিজ করে দিয়েছে।

২০১৫ সালের চুক্তির অধীনে, ইরানের পারমাণবিক কর্মসূচির উপর নিষেধাজ্ঞা আরোপের বিনিময়ে তেহরানের উপর মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য অর্থনৈতিক নিষেধাজ্ঞা অপসারণ করা হয় যাতে পারমাণবিক অস্ত্র বিকাশ করা কঠিন হয় – একটি উচ্চাকাঙ্ক্ষা তেহরান অস্বীকার করে।

মঙ্গলবার সকালে এনপিআর রেডিওকে ম্যালি বলেন, “এর মধ্যে যুক্তরাষ্ট্রকে যে পদক্ষেপ নিতে হবে তা চিহ্নিত করা এবং ইরানকে কী পদক্ষেপ নিতে হবে তা চিহ্নিত করার বিষয়ে আলোচনা হতে যাচ্ছে।” “কারণ তারা তাদের পারমাণবিক প্রতিশ্রুতি মেনে না চলার কারণে ক্রমবর্ধমানভাবে।”