পারমানবিক স্থাপনায় র্দূঘটনার পর ইরা্নের আরো ৬০% ইউরেনিয়াম বাড়ানোর ঘোষনা

আপডেট: এপ্রিল ১৩, ২০২১
0

মঙ্গলবার ইরান বলেছে যে, তারা ইউরেনিয়ামকে ৬০ বিশুদ্ধকরণে সমৃদ্ধ করা শুরু করবে । এমন একটি পদক্ষেপ যা পারমাণবিক বোমার জন্য উপযুক্ত 90% এর কাছাকাছি বিচ্ছিন্ন পদার্থকে আরও নিকটে নিয়ে যাবে । সম্প্রতি তেহরানের আর্চ-শত্রু ইস্রায়েলের বিরুদ্ধে একটি মূল পারমাণবিক সাইটকে নাশকতার অভিযোগ করেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প তিন বছর আগে এটি পরিত্যাগ করার পরে এই চুক্তি ইসরাইলের তীব্র বিরোধিতা করে ভিয়েনায় আলোচনার পুনর্নির্মাণের খুব শীঘ্রই প্রকাশ হয়েছিল।

সমৃদ্ধকরণের ঘোষণা দিয়ে প্রধান পারমাণবিক আলোচক আব্বাস আরাকচি আরও বলেন, ইরান রবিবার নাটানজায় এক হাজার উন্নত সেন্ট্রিফিউজ মেশিন সক্রিয় করবে, যা তেহরানকে ইস্রায়েল কর্তৃক নাশকতার কাজ বলে অভিহিত করেছে।

তবে একজন ইরানি কর্মকর্তা রয়টার্সকে পরে বলেছিলেন যে “৬০ % সমৃদ্ধি কম পরিমাণে হবে”

“আজ মঙ্গলবার রাত থেকে, নাটানজে৬০ %সমৃদ্ধকরণের ব্যবহারিক প্রস্তুতি শুরু হবে । ৬০%ইউরেনিয়াম বিভিন্ন ধরণের রেডিওফার্মাসিউটিক্যালস তৈরিতে ব্যবহৃত হয়, “ইরানের পারমাণবিক সংস্থার মুখপাত্র বেহরুজ কমলভান্দি বরাত দিয়ে অর্ধ-আধিকারিক ফার্স নিউজ এজেন্সি জানিয়েছে।

আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা, মার্কিন পারমাণবিক পর্যবেক্ষককে এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছিল, আরাকচি ভিয়েনা থেকে ইরানের ইংরাজী-ভাষা প্রেস টিভিকে বলেছিলেন।

আইএইএর একজন মুখপাত্র রয়টার্সকে বলেছেন: “আমরা যে মিডিয়া রিপোর্টগুলি উল্লেখ করছি তা আমরা দেখেছি। এই মুহুর্তে আমাদের কোনও মন্তব্য নেই ”