পুলিশ -গ্রামবাসীর সংঘর্ষ : ডিবি হেফাজতে সালথার নিরীহ হোসেন মাতুব্বরের মৃত্যুতে বিএনপির নিন্দা ক্ষোভ

আপডেট: মে ২, ২০২১
0

সম্প্রতি ফরিদপুর জেলার সালথা থানায় পুলিশের সঙ্গে জনতার সংঘর্ষের ঘটনায় নিরীহ গ্রামবাসী হোসেন মাতুব্বর ডিবির হেফাজতে থাকা অবস্থায় নির্যাতনের ফলে মৃত্যু বরণ করায় গভীর উদ্বেগ প্রকাশ করা হয় এবং তীব্র নিন্দা জানানো হয়। অবিলম্বে দায়ী ব্যক্তিদের আইনের আওতায় নিয়ে আসার দাবী জানায় বিএনপি।

শনিবার বিকেলে বিএনপির জাতীয় স্থায়ী কমিটির ভার্চুয়াল সভায় এ নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেন নেতারা। সভায় সভাপতিত্ব করেন বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

সভায় ‘মহান মে’ দিবসে দেশের ও বিশে^র সকল শ্রমজীবি মানুষের সঙ্গে বিএনপি’র একাত্বতা পুনরায় ঘোষণা করা হয়। সভায় নেতারা বলেন, দেশে প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক কোটি শ্রমিকের বহুমুখী কল্যাণে এই অনির্বাচিত সরকারর সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। শ্রমিকদের ন্যায্য মজুরী নিশ্চিত করা, শ্রমিকদের অন্ন, বস্ত্র, বাসস্থান এর নিশ্চিয়তা প্রদান, শ্রমিকদের স্বাস্থ্য সেবা তাদের সন্তানদের উপযুক্ত শিক্ষা নিশ্চিত করতে পারেনি সরকার।

বিশেষ করে কোভিড-১৯ করোনা ভাইরাসের সংক্রমনের ফলে লকডাউনে চাকুরী চ্যুতি, বেতন না পাওয়া, শ্রমিকদের মানবেতর জীবনের দিকে ঠেলে দিয়েছে। অবিলম্বে সকল ধরনের শ্রমিকদের মজুরী নির্ধারন, কর্মের নিশ্চয়তা প্রদান এবং লকডাউনে কর্মচ্যুত শ্রমিকদের ক্ষতি পূরণ, খাদ্য সহায়তা নিশ্চিত করতে হবে। বিএনপি’র প্রস্তাবিত প্রণোদনা অনুযায়ী প্রতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক শ্রমিকদের কর্মপক্ষে তিন মাসের জন্য ১৫,০০০ টাকা হারে এককালীন অনুদান প্রদান করার আহ্বান জানানো হয।

সভায় চট্টগ্রামের বাঁশখালীতে পুলিশ কতৃক ৫ জনকে হত্যা, ২০০ এর অধিক শ্রমিককে গুলির নিন্দা জানিয়ে নিহত শ্রমিকদের পরিবারকে যথাযথ ক্ষতিপূরন ও আটক শ্রমিকদের মুক্তির আহ্বান জানানো হয়। সকল প্রকার শ্রমিক নির্যাতন ও বৈষম্য বন্ধ করতে হবে বলে সভা দাবী করে।

এ সময় সভায় উপস্থিত ছিলেন , . ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যরিস্টার জমির উদ্দিন সরকার ,মির্জা আব্বাস
বাবু গয়েশ্বর চন্দ্র রায় , ড. আব্দুল মঈন খান , নজরুল ইসলাম খান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আমীর খসরু মাহমুদ চৌধুরী , বেগম সেলিমা রহমান ইকবাল হাসান মাহমুদ টুকু ।