পুলিৎজারজয়ী কাশ্মীরি ফটো সাংবাদিক সানাকে প্যারিসে যেতে বাধা : আটকে দিলো বিমানবন্দরেই

আপডেট: জুলাই ৩, ২০২২
0

: আটকে দিলো বিমানবন্দরেই

একটি চিত্র প্রদর্শনীতে যোগ দিতে প্যারিসে যাচ্ছিলেন সানা। শনিবার দিল্লি বিমানবন্দরেই তাঁকে আটকে দিল অভিবাসন দফতর। শেষমেশ বিমান ধরা হল না কাশ্মীরের পুলিৎজারজয়ী চিত্র সাংবাদিক সানা ইরশাদ মাট্টুর। কেন তাঁকে আটকানো হয়েছে, সে বিষয়ে কিছু জানানো হয়নি। অভিবাসন দফতরের কর্তারা শুধু জানিয়েছেন, ইরশাদ বিদেশ যেতে পারবেন না।

বাতিল হওয়া বোর্ডিং পাসের ছবি টুইটারে পোস্ট করে ইরশাদ লেখেন, ‘একটি বই প্রকাশ এবং চিত্র প্রদর্শনীতে যোগ দিতে শনিবার দিল্লি থেকে প্যারিস যাচ্ছিলাম। ২০২০ সালে এরি‌জ গ্রান্ট পুরস্কার জিতেছিলেন যে ১০ জন, তাঁদের মধ্যে আমিও রয়েছি। ফরাসি ভিসা থাকা সত্ত্বেও আমায় দিল্লি বিমানবন্দরে আটকে দেওয়া হয়। কোনও কারণ জানানো হয়নি। তবে বলা হয়েছে আমি বিদেশে যেতে পারব না।’

জম্মু ও কাশ্মীর পুলিশের একটি সূত্র জানিয়েছে, কাশ্মীরের কয়েক জন সাংবাদিকের বিদেশ যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করেছে কেন্দ্র। সেই তালিকাতে ইরশাদের নামও রয়েছে। এর আগে ২০১৯ সালের সেপ্টেম্বরে জার্মানি যাওয়ার পথে দিল্লি বিমানবন্দরে আটকানো হয় কাশ্মীরি সাংবাদিক গওহর গিলানিকে। গত বছর আমেরিকার একটি বিশ্ববিদ্যালয়ে পড়াতে যাচ্ছিলেন সাংবাদিক-অধ্যাপক জাহিদ রাফিক। তাঁকেও বিমানে উঠতে দেওয়া হয়নি।

২৮ বছরের ইরশাদ একটি আন্তর্জাতিক সংবাদ সংস্থার চিত্র সাংবাদিক। ভারতে কোভিডের দ্বিতীয় ঢেউয়ের ছবি তুলে ২০২২ সালে পুলিৎজার পান তিনি।