পূজামন্ডপে হামলার ঘটনা ‘সরকারের তৈরি নাটক’–খন্দকার মোশাররফ

আপডেট: অক্টোবর ২৪, ২০২১
0

কুমিল্লাসহ বিভিন্ন স্থানে পূজামন্ডপে হামলার ঘটনা ‘সরকারের তৈরি নাটক’ বলে অভিহিত করেছেন খন্দকার মোশাররফ হোসেন।

শনিবার দুপুরে এক আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য এই মন্তব্য করেন।

তিনি বলেন, ‘‘এখানে একজন বলেছেন যে, নিজেরদের ঘরে নিজেদের মধ্যে আগুন লেগেছে। তা না হলে দূর্গাপূজার সময়ে আমাদের কুমিল্লায় এই ধরনের ঘটনা ঘটতে পারে না। এই বাংলাদেশ ৯০ ভাগ মুসলমানের দেশ কিন্তু অত্যন্ত সাম্প্রদায়িক সম্প্রীতির দেশে। এখানে ্বএসব ঘটনা ঘটতে পারে না।”

‘‘ এটা একটা ষড়যন্ত্র। এটা তাদের একটা অপকৌশল ছিলো। আসলে এটা ছিলো জনগনের দৃষ্টি অন্যখাতে প্রবিাহিত করার জন্য এবং এবং হিন্দু-মুসলমানদের মধ্যে অশান্তি সৃষ্টি করে অন্য দেশে রাজনীতি-এটার সুবিধা নেয়ার জন্য এই যৌথ প্রযোজনায় এই নাটকটা করা হয়েছে। কিন্তু নাটকটাতে সরকারের ক্ষতি হয়েছে, ধরাও পড়েছে সরকার।”

কুমিল্লার পূজামন্ডপে প্রসঙ্গ টেনে খন্দকার মোশাররফ বলেন, ‘‘ যে দেশে একটি থানা কোনো একজন মানুষ জিডি করতে হলে ওই থানা ওসি বলে যে, আওয়ামী লীগের এমপিকে জিজ্ঞাসা করতে হবে, আওয়ামী লীগের ওই উপজেলার প্রেসিডেন্টকে জিজ্ঞাসা করতে হবে। তারপরে জিডি হবে।সেই একজন থানার ওসি এভাবে কোরআন শরীফ মন্দির থেকে উদ্ধার করে সে দেখাচ্ছে এবং লাইফ করছে, ফেইসবুকে দেখছে সকলে।”

‘‘ যদি এটা ওসি না হয়ে অন্য কেউ করতো তার অবস্থা আজকে কি হতো? ওসি কোন সাহস করল, তার ঘাড়ে কয়টা মাথা? যে ওসি জিডি নিতে সাহস পায় না সে কোরআন শরীফ নিয়ে নাটক করছে কাদের নিয়ে?”

তিনি বলেন, ‘‘ হিন্দু নেতারা বলেছেন, কুমিল্লায় আওয়ামী লীগের এমপির এখানে ইন্ধন আছে। যদি সরকারের ইন্ধন না থাকবে তাহলে ওই থানার ওসি এটা জানার সাথে সাথে চেষ্টা করতো এটার ব্যবস্থা নিতে এটা তো আমরা বলতে পারি। এটা রা করে সে ফেইসবুকে দিয়ে প্রচার করেছে।সরকারের মদদেই এটা করা হয়েছে। একমাত্র দেশে অশান্তি সৃষ্টি করা।”

‘‘ পরবর্তিকালে বিভিন্ন জায়গায় মন্দিরে আক্রমন হয়েছে ফেনীর মন্দিরের পৌরহিত সাহেব বলেছেন, আমি এসপিকে বলেছি, বিভিন্ন মহলে বলেছি- এখানে ঘটনা হতে পারে। শহরে ও উপজেলায় এতো বিজেপি, পুলিশ থাকা সত্বেও এতোক্ষন যাবত ঘটনা ঘটছে তারা আসার সময় পায়নি। কারণটা কী?অর্থাত এগুলো প্রমাণ করে সরকার নিজে ঘটনা ঘটিয়ে জনগনের দৃষ্টি ভিন্নখাতে সরাতে চাচ্ছিল। কিন্তু তারা সফল হয় নাই।”

শারদীয়া দুর্গাপূজার মধ্যে গত ১৩ অক্টোবর ভোরে নানুয়া দীঘির পাড়ে দর্পন সংঘের পূজামন্ডপে হনুমানের মূর্তির কোলে মুসলমানদের পবিত্র ধর্মগ্রন্থ কোরআর রাখা দেখে এলাকায় উত্তেজনা ছড়ায়। হামলা, ভাংচুর চালানো হয় অন্তুত শহরের আটটি মন্দিরে।তার জের ধরে সেদিনই চাঁদপুরের হাজীগঞ্জে মন্দিরে হামলা হয়, পুলিশের সঙ্গে সংঘর্ষে নিহত হয় পাঁচজন। এর পরের কয়েকদিনে নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম, কক্সবাজারসহ কয়েকটি জেলায় হিন্দু সম্প্রদায়ের উপরে হামলা হয়। তাতে নোয়াখালীতে নিহত হয় দুই জন।

দেশের মানুষ বর্তমান সরকারকে চায় না উল্লেখ করে সরকারকে হটাতে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান খন্দকার মোশাররফ।

সেগুন বাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি কার্যালয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার আশু আরোগ্য রোগমুক্তি কামনায় জাতীয়তাবাদী নবীন দলের উদ্যোগে এই অনুষ্ঠান হয়।

সংগঠনের সভাপতি হুমায়ুন আহমেদ তালুকদারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সোহেল রানার সঞ্চালনায় এই আলোচনা সভায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য জয়নুল আবদিন ফারুক, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালসহ বিএনপি ও নবীন দলের নেতারা বক্তব্য রাখেন।