পোকায় খেলো সরকারি প্রণোদনার গম

আপডেট: এপ্রিল ৭, ২০২১
0
ছবিটি পিরোজপুরের ভান্ডারিয়ার ভিটাবাড়িয়া থেকে তোলা

নিজস্ব প্রতিবেদক:
পোকায় খেয়েছে সরকারি প্রণোদনার গম। সরকার সার-বিচ দিলেও সঠিক সময়ে এবং সঠিক মাত্রায় ওষুধ প্রয়োগ করতে না পারায় ক্ষতির মুখে পড়েছেন কৃষকরা। আগে কখনো তাদের গম চাষের অভিজ্ঞতা না থাকায় বিষয়টি আরো জটিল হয়েছে কৃষকদের জন্য।

ছবিটি পিরোজপুরের ভান্ডারিয়ার ভিটাবাড়িয়া থেকে তোলা

সরকার এ বছর দেশের দক্ষিনাঞ্চলে অনেক প্রান্তিক চাষিকে গম চাষের জন্য গমের বিচ প্রদান করেন। গম চাষে চাষিদেরকে উদ্ভুদ্ধ করার জন্যই সরকার এই কার্যক্রম হাতে নেয়। এতে সরকার বিপুল পরিমান অর্থও ব্যয় করে।
ছবিটি পিরোজপুরের ভান্ডারিয়ার ভিটাবাড়িয়া থেকে তোলা

কিন্তু অনেক চাষি গম চাষ করলেও গম চাষে লাভবান হতে পারেনি অনেকেই। গম ভালো না হওয়ার কারন জানতে চাইলে চাষিরা বলেন, এই বছর বৃষ্টি না হওয়ার কারনে সকল ধরেন ফসলেই পোকার আক্রমন অনেক বেশি। তারা বলেন, প্রথম দিকে মনে হয়েছিল গমের ফলন অনেক ভালো হবে। কিন্তু পরবর্তীতে যখন গমের শীষ বের হয় তখন সব শীষ পোকায় কেটে ফেলে। চাষীরা বলেন, তারা উপজেলা কৃষি অফিস থেকে পরামর্শ করে পোকা মারার ওষুধ প্রয়োগ করলেও কোনো কাজ হয়নি।

তারা বলছেন, পোকার আক্রমনের কারণে যে তারা যে টাকা খরচ করেছে সেই টাকাও উঠবে না। অতীতে তাদের গম চাষের কোন অভিজ্ঞতা নেই। ফলে কখন কি করতে হতো তা বুঝতে পারেননি তারা। যে কারণে ক্ষতিগ্রস্ত বেশি হয়েছেন। এতে প্রান্তিক চাষিদের অনেকেই শুরুতেই গম চাষের আগ্রহ হারিয়েছেন।