পোপ ফ্রান্সিস ঐতিহাসিক ইরাক সফর শুরু করলেন

আপডেট: মার্চ ৫, ২০২১
0

পোপ ফ্রান্সিস শুক্রবার ইরাকে প্রথম পোপ হিসেবে সফর শুরু করলেন। ২০১৩ সালের নির্বাচনের পর থেকে এটি তার সবচেয়ে ঝুঁকিপূর্ণ ভ্রমণ, বলেছেন যে তিনি “প্রতীকী” এই সফরটি করার জন্য দায়বদ্ধতা বোধ করেছেন কারণ এত দিন ধরে দেশ এতটা ক্ষতিগ্রস্থ হয়েছিল।

বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে তার বিমানটি ছুঁয়ে যাওয়ার পরে তার প্রথম স্টপটি ছিল রাষ্ট্রপতি প্রাসাদে ইরাকি রাষ্ট্রপতি বারহাম সালিহের সাথে দেখা করার, যেখানে একটি লাল গালিচা, সামরিক ব্যান্ড এবং কবুতরের ঝাঁক পন্টিফকে অভ্যর্থনা জানায়।

ইরাক এই সফরকালে ৮৪ বছর বয়সী পোপকে রক্ষা করতে কয়েক হাজার অতিরিক্ত নিরাপত্তা কর্মী মোতায়েন করেছে, যা রকেট ও আত্মঘাতী বোমা হামলার পরে তার নিরাপত্তার আশঙ্কা প্রকাশ করেছিল।

ফ্রান্সিসের সাথে বিমানবন্দর চত্বরের বাইরে কয়েক ডজন যানবাহনের একটি মোটরকেড, যা সম্প্রতি মিলিশিয়া গ্রুপগুলির রকেট আগুনের কবলে পড়েছে।

“আমি আবার ট্রিপ করতে পেরে আনন্দিত,” তিনি তার বিমানটিতে আরোহণকারী সাংবাদিকদের উদ্দেশ্যে সংক্ষিপ্ত মন্তব্যে বলেছিলেন। করোনাভাইরাস মহামারী ফ্রান্সিসকে যাতায়াত করতে বাধা দিয়েছে এবং ২০১৯ সালের নভেম্বর থেকে ইরাক ভ্রমণ তার প্রথম ইতালির বাইরে ।

সিকিউরিটি কর্মকর্তারা জানিয়েছেন, ফ্রান্সিস, যিনি সাধারণত তাঁর ভ্রমণে সাধারণ ও ছোট গাড়ি ব্যবহারের জন্য জোর দিয়েছিলেন, তাকে একটি বুলেট প্রুফ বিএমডাব্লু সেড্যানে প্রাসাদে চালিত করা হয়েছিল, নিরাপত্তা কর্মকর্তারা জানিয়েছেন।

তিনি এবং রাষ্ট্রপতি একসাথে চলতে চলতে ফ্রান্সিস লক্ষণীয়ভাবে লিপিবদ্ধ করেছিল, ইঙ্গিত দিয়েছিল যে তার সায়িকাটিকাটি আবার জ্বলে উঠতে পারে। শর্ত তাকে এই বছরের শুরুর দিকে বেশ কয়েকটি ইভেন্ট বাতিল করতে বাধ্য করেছিল।

ফ্রান্সিসের ভ্রমণ তাকে বিমান, হেলিকপ্টার এবং সম্ভবত সাঁজোয়া গাড়িতে করে চারটি শহরে নিয়ে যাবে, বেশিরভাগ বিদেশী বিশিষ্ট ব্যক্তিরা যে জায়গাগুলিতে পৌঁছাতে পারছেন না, এমন অল্প সময়ের মধ্যে রেখে যান।