পোশাক শিল্পের মতো পাটেও মনোযোগ ও প্রণোদনা দিতে হবে—- প্রধানমন্ত্রী

আপডেট: ফেব্রুয়ারি ১৪, ২০২৩
0
file photo

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পরিবেশবান্ধব কৃষিপণ্য হওয়া সত্ত্বেও দেশের তৈরি পোশাক শিল্পের মতো পাট প্রত্যাশিত মনোযোগ ও প্রণোদনা পায়নি। মঙ্গলবার প্রধানমন্ত্রী জাতীয় বস্ত্র দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এ কথা বলেন এবং ছয়টি নতুন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজের উদ্বোধন করেন।

তিনি বলেন, ‘আমরা যেভাবে গার্মেন্টস শিল্পকে প্রণোদনা দিই…কৃষিপণ্য হওয়া সত্ত্বের পাটকে ততটা দেয়া হয় না। পাটের জরুরি ভিত্তিতে সেই সুযোগ দরকার। আমি ইতোমধ্যে এ বিষয়ে নির্দেশনা দিয়েছি।’

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আয়োজিত এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি যোগ দেন।

জাতীয় বস্ত্র দিবসের প্রতিপাদ্য ‘আসুন দেশীয় বস্ত্র ব্যবহার করি, সোনার বাংলা গড়ি’।

শেখ হাসিনা বলেন, এক সময় পাট দেশের জন্য বৈদেশিক মুদ্রা নিয়ে এসেছে এবং এখন জলবায়ু পরিবর্তনের ফলে পরিবেশ সম্পর্কে মানুষকে গভীরভাবে সচেতন করে তোলার ফলে সেই সুযোগ আবারো দেখা দিয়েছে। পাট একটি পরিবেশবান্ধব পণ্য। পাট থেকে অসংখ্য পণ্য উৎপাদন করা সম্ভব।

তিনি আরো বলেন, দেশের গবেষকরা এ বিষয়ে কঠোর পরিশ্রম করছেন এবং বিভিন্ন ধরনের পণ্য উদ্ভাবন করতে সক্ষম হয়েছেন। পাটের ওপর আমাদের আরো গুরুত্ব দিতে হবে।

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি’র (বিজিএমইএ) ভারপ্রাপ্ত সভাপতি মো: শহীদুল্লাহ আজিম এবং বস্ত্র ও পাট সচিব মো: আব্দুর রউফ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে একটি প্রামাণ্যচিত্রও প্রদর্শিত হয়।

বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী প্রধানমন্ত্রীর পক্ষে বস্ত্র খাতের উন্নয়নে অবদানরাখার জন্য ১০টি প্রতিষ্ঠান ও প্রতিষ্ঠানকে সম্মাননা স্মারক প্রদান করেন।

বস্ত্র ও পাট মন্ত্রণালয় দেশের বিভিন্ন জেলায় ছয়টি নতুন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ প্রতিষ্ঠা করেছে।

কলেজগুলো হচ্ছে- গোপালগঞ্জে শেখ রেহানা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, বরিশালের গৌরনদীতে শহীদ আবদুর রব সেরনিয়াবাত টেক্সটাইল ইনস্টিটিউট, নওগাঁয় শহীদ কামারুজ্জামান টেক্সটাইল ইনস্টিটিউট, সিরাজগঞ্জে বেগম আমিনা মনসুর টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট, ভোলা টেক্সটাইল ইনস্টিটিউট এবং জামালপুরে শেখ রাসেল টেক্সটাইল ইনস্টিটিউট।
সূত্র : ইউএনবি