পোস্টে রিপোর্ট করলে পর্যালোচনা বোর্ডের সঙ্গে কথা বলার সুযোগ পাচ্ছে ফেসবুক ব্যবহারকারীরা

আপডেট: এপ্রিল ১৩, ২০২১
0

ফেসবুক ব্যবহারকারীরা এখন প্যানেলের ক্ষেত্রের মূল প্রসারিত করে, কেবল প্ল্যাটফর্মের মধ্যে ফেলে রাখা হয়েছে এমন সামগ্রী নয়, যে প্ল্যাটফর্মের মধ্যে ফেলে রাখা হয়েছে তার উপর নিয়ন্ত্রণ করতে কোম্পানির স্বতন্ত্র পর্যবেক্ষণ বোর্ডকে বলতে সক্ষম হবেন। কোন ফেসবুক ব্যবহারকারীর পোষ্টে রিপোর্ট করলে যা নিয়ে পর্যবেক্ষন করতে পারবেন ব্যবহারকারীরা।

ফেসবুক ইনক সমস্যাযুক্ত বিষয়বস্তু পরিচালনা করার সমালোচনার জবাবে বোর্ডটি তৈরি করেছিল, তবে গবেষকরা এবং নাগরিক অধিকার গোষ্ঠীগুলির সীমিত প্রেরণের জন্য এটি দোষ দিয়েছে।

এই পরিবর্তনের আগে, আপিল প্রক্রিয়াটি শেষ করে দেওয়া ফেসবুক এবং ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা মুছে ফেলা সামগ্রীগুলির কেস বোর্ডে পাঠাতে পারে – তবে কেবল সংস্থাটি নিজেই বোর্ডটিকে প্ল্যাটফর্মে থাকা বিষয়বস্তু পর্যালোচনা করতে বলবে।

বোর্ডের প্রশাসনিক পরিচালক টমাস হিউজেস একটি ফোনের সাক্ষাত্কারে বলেছিলেন, এই পদক্ষেপটি ফেসবুক কর্মচারীসহ যে কোনও ব্যবহারকারীর জন্য অন্যের বিষয়বস্তু উল্লেখ করার জন্য প্রক্রিয়াটি উন্মুক্ত করবে।

মঙ্গলবার একটি ব্লগ পোস্টে, তদারকি বোর্ড বলেছে যে এটি কেবলমাত্র তার সিদ্ধান্তে বিশদ অন্তর্ভুক্ত করবে যা অনুমতি দেওয়া হলে বিষয়বস্তু রিপোর্ট করা ব্যক্তিকে সহজেই সনাক্ত করতে পারে।

আসন্ন সপ্তাহগুলিতে, বোর্ডও সিদ্ধান্ত নেবে যে ফেসবুকের মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের অনির্দিষ্টকালের স্থগিতাদেশ বহাল রাখবে কি না, জানুয়ারির ক্যাপিটল পার্বত্য দাঙ্গার পরে চাপিয়ে দেওয়া হয়েছিল।

বোর্ডের রায়গুলি বাধ্যতামূলক এবং বিশ্বের বৃহত্তম সামাজিক মিডিয়া সংস্থা এবং চিফ এক্সিকিউটিভ মার্ক জুকারবার্গের সিদ্ধান্তগুলি উল্টে দিতে পারে, কেবল ফেসবুকের বিষয়বস্তু সংক্রান্ত সিদ্ধান্তের সামান্য কিছু অংশকে মোকাবেলা করে। এটি নীতি পরিবর্তনেরও সুপারিশ করতে পারে তবে ফেসবুককে এখানে এগুলি কার্যকর করতে হবে না।