প্রতারণার নয়া কৌশল

আপডেট: ফেব্রুয়ারি ১৩, ২০২১
0

নিজস্ব প্রতিবেদক:
আগে সন্ত্রাসীদের নাম দিয়ে ফোন দিতো ব্যবসায়ী বা ধনাঢ্যদের। তাদেরকে নানা ভয়ভীতি দেখিয়ে হাতিয়ে নিতো টাকা। এখন সেই প্রতারকরা তাদের ধরন বদলেছে। টার্গেট করেছে সরকারী কর্মকর্তাদেরকে। নিউজ প্রকাশের ভয় দেখিয়ে তারা সরকারী কর্মকর্তাদের কাছ থেকে হাতিয়ে নিচ্ছে টাকা।

সংশ্লিষ্ট সূত্র জানান, রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে এভাবে একাধিক প্রতারকচক্র রয়েছে যারা সাংবাদিক পরিচয় দিয়ে প্রতারণা করে আসছে। নিউজ প্রকাশের কথা বলে তারা মানুষকে ভয়ভীতি দেখিয়ে টাকা হাতিয়ে নেয়।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক সরকারী কর্মকর্তা জানান, তারা প্রত্যেকে একাধিকবার এই হুমকীর শিকার হয়েছেন।

এক কর্মকর্তা জানান, তিনি একটি সরকারী প্রকল্পের পরিচালক। কয়েকদিন আগে তাকে একজন ফোন করে নানা ভয়ভীতি দেখায়। এক পর্যায়ে নিউজ প্রকাশের হুমকী দিয়ে তার কাছে মোটা অংকের টাকা দাবি করে। এভাবে দিনের পর দিন হুমকী দিলেও কোনদিন ওই ব্যক্তি তার মুখোমুখি হয়নি। বিকাশের মাধ্যমে টাকা দাবি করে। ওই প্রকল্প পরিচালক বলেন, তার একাধিক সহকর্মী এভাবে হুমকীর সম্মুখীন হয়েছেন। অনেকে আছেন ভয়ে কিছু টাকাও দিয়েছেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, এই প্রতারকচক্র বিভিন্ন মাধ্যমে সরকারী কর্মকর্তাদের নাম-পদবী ও ফোন-মোবাইল নম্বর সংগ্রহ করে। এরপর তারা ওইসব কর্মকর্তাদের ব্যাপারে খোঁজ খবর নিয়ে এক পর্যায়ে ফোন দেয়। বিশেষ করে যেসব কর্মকর্তা অনিয়মের সাথে জড়িয়ে থাকেন তারাই প্রকারকচক্রের প্রথম টার্গেট।

আর কিছু ভদ্র কর্মকর্তাও তাদের টার্গেট। যাদেরকে ভয় দেখাতে পারলেই টাকা দিয়ে দেন। এরা সব সময়ই মোবাইল ব্যাংকিংএর মাধ্যামে টাকা হাতিয়ে নেয়ার চেষ্টা করে। কখনো কারো মুখোমুখি হয় না। ভূক্তভোগীরা বলেছেন, কেউ কোনদিন তাদের চেহারাও দেখতে পারেননি।