প্রতিবন্ধীদের সুরক্ষা এবং অধিকার আদায়ে সকলকে সচেষ্ট হতে হবে  — অধ্যাপক ড. মাহবুবা নাসরীন

আপডেট: ডিসেম্বর ১১, ২০২২
0

গাজীপুর প্রতিনিধিঃ বাংলাদেশে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মাহবুবা নাসরীন বলেন, প্রতিবন্ধীদের সুরক্ষা এবং অধিকার আদায়ে স্থানীয় পর্যায় থেকে বৈশ্বিক পর্যায় পর্যন্ত সকলকে সচেষ্ট হতে হবে। প্রতিবন্ধীদেরকে তাদের মানষিক শক্তি, কাজের গুনাগুন ও দক্ষতা ধরে রাখতে হবে। তিনি প্রাকৃতিক দূর্যোগের সময় প্রতিবন্ধীদের নিরাপদ আশ্রয় ও ঝঁুকি কমানোর বিষয়ে আলোকপাত করে বাউবি’র শিক্ষাসুযোগ গ্রহন করে প্রতিবন্ধীদের উচ্চ শিক্ষিত ও সাবলম্বী হওয়ার পরামর্শ দেন এবং টেকসই উন্নয়নে প্রতিবন্ধীদের অধিকার রক্ষার উপর গুরুত্ব আরোপ করেন। 

রবিবার ‘আন্তর্জাতিক ও জাতীয় প্রতিবন্ধী দিবস ২০২২’ উদযাপন উপলক্ষ্যে অনুষ্ঠিত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান উদ্বোধন কালে একথা বলেন। আলোচনা সভায় নেপালের প্রতিবন্ধী সংস্থার পক্ষে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে বক্তব্য রাখেন মিস মুনা শর্মা। অনুষ্ঠানে অটিজম ফাউণ্ডেশনের চেয়ারম্যান মোহাম্মদ মাসুদুর রহমান, কৃষিবিদ ড. রফিকুল ইসলাম, ব্রাকের প্রতিনিধি আয়েশা সিদ্দিকা, সিডিডি’র সমন্বয়কারী সুবীর কুমার সাহা, মনিররুল ইসলাম ও কণা কর্মকার বক্তব্য রাখেন। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ডিসএবিলিটি ইন ডেভেলপমেন্ট (সিডিডি), জিআরআরআইপিপি, ব্রাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রামের সিবিএম এবং সাভার পৌরসভার সহযোগিতায় এবং সাভার পৌরসভার দূযোর্গ ব্যবস্থাপনা কমিটি আয়োজিত এ অনুষ্ঠান সাভারের আড়াপাড়া জমিদার বাড়িতে অনুষ্ঠিত হয়। আলোচনা অনুষ্ঠান শেষে প্রতিবন্ধীদের অংশগ্রহনে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। 
###