প্রযুক্তি ও সাইবার নিরাপত্তা বাড়াতে ভারত-বাংলাদেশ বৈঠক

আপডেট: এপ্রিল ২৭, ২০২২
0

দিল্লিতে বাংলাদেশের হাই কমিশনার মহম্মদ ইমরান ও ভারতের পক্ষে কে রাজারামান দুই দেশের দুই মন্ত্রীর উপস্থিতিতেই এই চুক্তিতে স্বাক্ষর করেন। বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও ভারত সরকারের যোগাযোগ, ইলেকট্রনিক্স, তথ্য প্রযুক্তি ও রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের মধ্যে মঙ্গলবার একটি বিশেষ বৈঠক হল নয়া দিল্লিতে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগ ডিজিটাল বাংলাদেশের সাফল্যে আলোকপাত করেন জুনাইদ আহমেদ। উন্নত প্রযুক্তির হাত ধরে বাংলাদেশকে আরও এগিয়ে নিয়ে যেতে তিনি কয়েকটি পরিকল্পনার কথাও বৈঠকে জানান। তার মধ্যে উল্লেখযোগ্য, আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স, স্পেশাল রোবোটিক্স, মাইক্রোপ্রসেসর চিপ ডিজাইন এবং সাইবার সিকিউরিটি।

ডিজিটাল বাংলাদেশ গঠনের লক্ষ্যে বাংলাদেশ যে সাফল্য অর্জন করেছে, তার প্রশংসা করেন অশ্বিনী বৈষ্ণব। ভারত ও বাংলাদেশ, দুই প্রতিবেশী দেশের সহযোগিতায় ডিজিটাল এবং প্রযুক্তির আরও প্রসার সম্ভব বলেই মত প্রকাশ করেন তিনি। তথ্য প্রযুক্তি ও সাইবার সিকিউরিটিতে যে সফলতা এসেছে, তার জন্য আগামী পাঁচ বছর যৌথভাবে কাজ করার প্রস্তাব দেওয়া হয় বৈঠকে। ই-গভর্ন্যান্স, এম-গভর্ন্যান্স, ই-পাবলিক সার্ভিস ডেলিভারি, ডেভেলপমেন্ট অ্যান্ড ইনোভেশন, ডেভেলপিং স্টার্ট আপস, প্রভৃতি ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতার প্রস্তাব দেওয়া হয়।