ফলজ বাগান মালিকদের কঠোর কর্মসূচীর হুশিয়ারী খাগড়াছড়িতে অতিরিক্ত টোল আদায়ের প্রতিবাদে মানববন্ধন

আপডেট: জুন ২৪, ২০২১
0

আল-মামুন,খাগড়াছড়ি প্রতিনিধি:: ফুসে উঠছে স্থানীয় ফলজ বাগান,মালিকসহ ব্যবসায়ী সংগঠনগুলো। কৃষি পণ্যে বছরের পর বছর মাত্রা অতিরিক্ত টোল আদায়ের অভিযোগে এবার মাঠে নেমেছে তারা।

বৃহস্পতিবার সকালে খাগড়াছড়ি জেলা শহরের শাপলা চত্বরে খাগড়াছড়ি ফলদ বাগান মালিক সমবায় সমিতি,মারমা ফলদ বাগান মালিক সমিতিসহ বেশ কয়েকটি সংগঠন অতিরিক্ত টোল আদায়ের প্রতিবাদে মানববন্ধন করে টোল আদায় বন্ধে প্রশাসনের হস্থক্ষেপ কামনা করেন। সে সাথে খাগড়াছড়ি জেলায় আমসহ কৃষি পণ্যের উপর পৌরসভা,জেলা পরিষদ,বাজার ফান্ড ৩ বার কর আদায় করছে বলে মন্তব্য করে মানববন্ধন থেকে এটি স্থানীয় সরকার পরিষদ আইন লঙ্গন জানিয়ে অতিরিক্ত টোল আদায় বন্ধ না হলে কঠোর কর্মসূচী দেওয়ার হুশিয়ারী জানান তারা।

মারমা ফলদ বাগান মালিক সমিতির সভাপতি সাবেক কমিশনার আবুশি মারমার সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন, খাগড়াছড়ি ফলদ বাগান মালিক সমবায় সমিতির প্রধান উপদেষ্টা অনিমেষ চাকমা রিঙ্কু,উপদেষ্টা এড. সুপাল চাকমা,সাধারণ সম্পাদক দিবাকর চাকমা,মারমা ফলদ বাগান বাগান মালিক সমিতির সাধারণ সম্পাদক বাবুশি চৌধুরী, খাগড়াছড়ি ফল ব্যবসায়ী সমিতির সদস্য এরশাদ প্রমূখ।

মানববন্ধনের বক্তারা বলেন, খাগড়াছড়িতে কোন শিল্প কারখানা নেই। ব্যবসা-বাণ্যিজ্যেও পিছিয়ে পড়া এ জেলায় বেকারত্বের হারও বেশি। পাহাড়ের পতিত টিলা ভূমিতে আমসহ বিভিন্ন চাষাবাদ করে নিজের বেকারত্ব দুর ও সাবলম্বী হয়ে কর্মসংস্থান সৃষ্টি করে আসছে স্থানীয়রা। পার্বত্য এই জেলায় কাঁচা মাল সংরক্ষণের জন্য নেই কোন হিমাগার। ফলে বেশি দিন রাখলেই এই সব কৃষি পণ্য নষ্ট হয়ে ক্ষতির সম্মূখিত হতে হচ্ছে মালিক ও ব্যবসায়ীদের।

এই জেলার কৃষি পণ্যে অন্য জেলার তুলনায় মাত্রাতিরিক্ত টোল আদায়ের ফলে এক মুরগীকে তিন বাজার জবাই করা হচ্ছে মন্তব্য করে এসএ পরিবহণ ও সুন্দরবন কুরিয়ার সার্ভিসের অতিরিক্ত সার্ভিস চার্জ নেওয়ার অভিযোগ করেন সংগঠনগুলো। এতে করে বিপনন খরচ বৃদ্ধি পাওয়ায় কৃষকরা বঞ্চিত হচ্ছে ন্যায্য মূল্য পাওয়া থেকে অন্যদিকে ভোক্তারাও বেশি দামে আমসহ অন্যান্য কৃষি পণ্য ক্রয় করতে বাধ্য হচ্ছে বলে জানান বক্তারা।

আল-মামুন,খাগড়াছড়ি প্রতিনিধি