ফাউচি করোনায় আক্রান্ত

আপডেট: জুন ১৬, ২০২২
0

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ও দেশটির করোনাভাইরাস মহামারি মোকাবিলার প্রধান মুখ অ্যান্থনি ফাউচি করোনায় আক্রান্ত হয়েছেন। স্থানীয় সময় বুধবার অ্যান্টিজেন টেস্টে তার করোনা শনাক্ত হয়। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ (এনআইএইচ) জানিয়েছে, বাড়িতে বসে কাজ চালিয়ে যাবেন ফাউচি। খবর এএফপি।

এনআইএইচ জানিয়েছে, ‘তার শরীরে করোনার মৃদু উপসর্গ আছে।’ ফাউচির বয়স এখন ৮১ বছর। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রধান মেডিকেল উপদেষ্টা তিনি। ফাউচি ইতিমধ্যে করোনা টিকার প্রথম দুই ডোজ ও দুটি বুস্টার ডোজ নিয়েছেন। সম্প্রতি তিনি বাইডেনের সংস্পর্শে আসেননি বলে জানিয়েছে এনআইএইচ।

ফাউচির বর্তমান অবস্থান নিয়ে এনআইএইচ জানিয়েছে, ‘ফাউচি সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) কোভিড সংক্রান্ত নির্দেশনা ও তার চিকিৎসকের দেওয়া পরামর্শ মেনে বাড়িতে থেকে কাজ চালিয়ে যাবেন। যখন তিনি করোনা নেগেটিভ হবে তখন আবার এনআইএইচে সশরীরে কাজে ফিরবেন।’

গত বছরের শেষদিকে করোনার অতিসংক্রামক নতুন ধরন অমিক্রনের প্রকোপ শুরুর পর পূর্ণ ডোজ টিকা নেওয়া অনেকে করোনায় আক্রান্ত হচ্ছে। এখন আবার অমিক্রনের বিএ.৪ ও বিএ.৫ উপধরনে আক্রান্তের সংখ্যা বাড়ছে। বলা হচ্ছে, করোনার নতুন এই দুই উপধরনের রোগ প্রতিরোধ ব্যবস্থা ভেদ করার ক্ষমতা বেশি।

দীর্ঘদিন ধরে এনআইএইচের অধীন ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজের পরিচালকের দায়িত্বে আছেন ফাউচি। এ ছাড়া ১৯৮১ সাল থেকে যুক্তরাষ্ট্রে হওয়ার প্রত্যেকটি মহামারি মোকাবিলায় নেতৃত্ব দিয়েছেন তিনি। এইডসের বিরুদ্ধে প্রাথমিক লড়াইয়ে নেতৃত্বের জন্য বিশ্বজুড়ে প্রশংসিত হয়েছেন।

চীনে প্রাদুর্ভাবের পর বিশ্বজুড়ে যখন করোনাভাইরাস শনাক্ত হতে থাকে তখন মানুষ উদ্বিগ্ন হয়ে পড়েন। এসব মানুষের কাছে তখন করোনা নিয়ে বিশ্বাসযোগ্য তথ্যের উৎসের ক্ষেত্রে আস্থা রাখার মতো একজন হয়ে ওঠেন তিনি। গণমাধ্যমের সামনে তার শান্ত ও অধ্যাপকের মতো পরামর্শে মানুষের উদ্বেগ অনেকটা কমে।