ফেসুবক ট্রা্ম্পকে স্থায়ীভাবে নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে

আপডেট: মে ৬, ২০২১
0

প্রাক্তন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের তার ফেসবুক পেজ এবং ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে লিখিত সামগ্রী প্রকাশের বিষয়ে নিষেধাজ্ঞার সাইটের সিদ্ধান্তকে ফেসবুকের ওভারসাইট বোর্ড বহাল রেখেছে, “এই সময়কালে রাষ্ট্রপতি ট্রাম্পকে
আমাদের পরিষেবা ব্যবহার চালিয়ে যাওয়ার অনুমতি দেওয়া ঝুঁকিগুলি খুব বড়”।

তবে ফেসবুক এবং বোর্ডকে আরও দূরে যেতে হবে
এবং ট্রাম্পের অ্যাকাউন্টে স্থায়ীভাবে নিষেধাজ্ঞার ব্যবস্থা করা উচিত।
ট্রাম্পের একটি ফেসবুক অ্যাকাউন্ট থাকার অনুমতি থাকা অন্তর্ভুক্ত ঝুঁকিগুলি: তিনি যদি কোভিড -১৯ মিটার স্টোক করার জন্য এটি ব্যবহার করেন।

সমস্যাটি হ’ল “ভুল তথ্য” – মিথ্যা তথ্য যা ব্যক্তির উদ্দেশ্য নির্বিশেষে ছড়িয়ে পড়ে। আমরা জানি যে কীভাবে ব্যবসায়িক উত্সাহ এবং সামাজিক যোগাযোগের প্রযুক্তিগত কাঠামো, অভিনবত্বের সন্ধানের সহজাত মানুষের প্রবণতার সাথে মিলিত হয়ে মিথ্যা তথ্যের বৃহত্তর প্রসার ঘটাতে পারে। ফলস্বরূপ, ওভারসাইট বোর্ডের কাছে আসল প্রশ্নটি হ’ল ট্রাম্প তার উদ্দেশ্য নির্বিশেষে – তার সামাজিক মিডিয়া উপস্থিতি দিয়ে সত্যিকারের ক্ষতি করেছেন কিনা।

মহামারীর ক্ষেত্রে ট্রাম্পের ভুল তথ্যটির সৌম্য পরিণতি হয় না। আমি অক্টোবরে জ্যামে প্রকাশিত একটি পদ্ধতি প্রয়োগ করে আমি গণনা করি যে ২০২০ সালের মে এবং ট্রাম্প ২০২১ সালের জানুয়ারিতে অফিস ছেড়ে চলে গেলে মার্কিন যুক্তরাষ্ট্রের মাথাপিছু মৃত্যুর চেয়ে আরও বেশি ছিল দুই হাজারেরও বেশি, জার্মানির চেয়ে ১,৭৬,০০০ বেশি এবং ফ্রান্সের তুলনায় ১৩০,০০০বেশি মৃত্যু ছিল। এই অতিরিক্ত মৃত্যুর ফলে ট্রাম্প প্রশাসন যেভাবে ভাইরাসকে পরিচালনা করেছিল – তার একটি অংশ এবং এর সম্পর্কে ভুল তথ্য ভাগ করে নেওয়ার ফলাফল ।

বিশেষজ্ঞদের মতে, এটি এমন সমালোচনামূলক গোষ্ঠী যাঁকে টিকা দেওয়া দরকার যারা বিশেষত গ্রামীণ ট্রাম্প সমর্থকদের মতো ভুল তথ্য দেওয়ার জন্য সংবেদনশীল। ট্রাম্প মানুষকে টিকা দেওয়ার জন্য উত্সাহিত করার রেকর্ডে রয়েছেন, তবে তিনি এফডিএর “ফাইজারের প্রতি ভালবাসা” জেদের সাময়িক বরখাস্তির কারণ হিসাবে ষড়যন্ত্র তত্ত্বগুলি দ্বারা উদ্বেগ প্রকাশ করে চলেছেন।

ভ্যাকসিনগুলিতে আগ্রহী ব্যক্তিদের মধ্যে রাজনৈতিক বিভেদে ট্রাম্পের ভুল তথ্য আমরা দেখতে পারি পোলিংয়ে দেখা যায় যে প্রায় 33% সাধারণ জনগণ এই ভ্যাকসিনটি পাবেন না বা তারা নিশ্চিত কিনা তা নিয়ে অনিশ্চিত। তবে ট্রাম্প সমর্থকদের দিকে তাকালে, এই সংখ্যাটি 49% এ বেড়ে যায়। রিপাবলিকান পোলস্টার ফ্রাঙ্ক লুন্টজ, যিনি কোভিড -১৯-তে ফোকাস গ্রুপ এবং পোলিং করেছেন, তারা টিকা দেওয়ার বিরুদ্ধে ট্রাম্প সমর্থকদের মধ্যে কঠোর প্রতিরোধ পেয়েছিলেন। ”