ফেসবুকে আবার নতুন নিয়ম ঘোষনা

আপডেট: আগস্ট ১৬, ২০২১
0

ফেসবুকে এবার মেসেঞ্জারের ভিডিও এবং ভয়েস কলের ক্ষেত্রে ‘এন্ড টু এন্ড এনক্রিপশন’ চালু হল। এতদিন ফেসবুকের মেসেঞ্জার ও হোয়াটসঅ্যাপের টেক্সট মেসেজের ক্ষেত্রে চালু ছিল এই ব্যবস্থা। এই ব্যবস্থার অর্থই হল তা কেবলমাত্র প্রেরক ও প্রাপকের মধ্যেই সীমাবদ্ধ থাকবে। অর্থাৎ অন্য সকলেরই নাগালের বাইরে তা থাকবে। স্বাভাবিকভাবেই গোপনীয়তা বজায় রাখার ক্ষেত্রে এটি অত্যন্ত জরুরি পদক্ষেপ।

পাশাপাশি ফেসবুক তার ‘ডিসঅ্যাপিয়ারিং মেসেজ’ ফিচারের ক্ষেত্রেও আপডেট এনেছে। শুক্রবার ফেসবুক নিজেদের ব্লগে জানিয়েছে, ২০১৬ সাল থেকেই ফেসবুকে টেক্সট মেসেজের ক্ষেত্রে ‘এন্ড টু এন্ড এনক্রিপশন’ চালু রয়েছে। কিন্তু বিগত কয়েক বছরে অডিও ও ভিডিও কলের পরিমাণও দ্রুতহারে বেড়েছে। বর্তমানে দৈনিক ১৫ কোটি ভিডিও কল হয়।

সেদিকে লক্ষ রেখেই তাই এবার অডিও ও ভিডিও কলের ক্ষেত্রেও এই পরিবর্তন করা হল। ইনস্টাগ্রামেও এই ধরনের পদক্ষেপ করার ব্যাপারে চিন্তাভাবনা করা হচ্ছে বলে জানিয়েছে ফেসবুক। তবে আপাতত কয়েকটি দেশে পরীক্ষামূলকভাবে তা প্রয়োগ কর দেখা হবে। এছাড়াও গ্রুপ চ্যাট, গ্রুপ ভয়েস ও ভিডিও কলের ক্ষেত্রেও এই ব্যবস্থা চালু করা নিয়ে পরীক্ষানিরীক্ষা শুরু হবে বলে জানিয়েছে ফেসবুক। এদিকে ‘ডিসঅ্যাপিয়ারিং মেসেজ’ ফিচারের ক্ষেত্রে নতুন আপডেট এনেছে ফেসবুক।

এবার এই ফিচারে যুক্ত হল ‘টাইমার কন্ট্রোল’। অর্থাৎ ইউজাররাই ঠিক করে নিতে পারবেন মেসেজ মুছে দেওয়ার সময়সীমা। ৫ সেকেন্ড থেকে সর্বোচ্চ ২৪ ঘণ্টার মধ্যে তাঁরা নির্ধারিত সময় বেছে নিতে পারবেন। সেই সময়ের পর আপনা আপনিই মুছে যাবে মেসেজ।