বকেয়া বেতনের দাবীতে উত্তরায় সড়ক অবরোধ

আপডেট: অক্টোবর ২২, ২০২১
0

উত্তরা প্রতিনিধি:
রাজধানীর দক্ষিনখানের কসাইবাড়ীতে অবস্থিত ইন্ট্রাকো ডিজাইন লিঃ ও ইন্ট্রাকো ফ্যাশন লিঃ এর মালিকের বিলাসবহুল বাড়ি, বিলাসবহুল গাড়ি সব কিছু ঠিকঠাক আছে, কিন্তু গত দুই বছর যাবৎ কোনমাসেই সময় মত বেতন দেয়না। প্রতিমাসেই বার বার ওয়াদা ভঙ্গ করে। বিজিএমইএ এর সভাপতি সহ সরকারের বিভিন্ন এজেন্সির সাথেও বহুবার মালিক ওয়াদা ভঙ্গ করেছে। শ্রমিকদেরকে নানারকম ভোগান্তির মধ্যে ফেলে দিয়েছে। কিন্তু বদমায়েসি পুরো দমে।

চলতি মাসেও দেরিতে ১৮ অক্টোবর, বেতন দেয়ার ওয়াদা করায় শ্রমিকরা মেনে নিয়েছিল। কিন্তু মালিক এবারের ওয়াদাও ভঙ্গ করে। উক্ত প্রতিষ্ঠানে টিইউসি ইউনিয়ন করার উদ্যোগ নেয়ায় মালিক দালাল তৈরী করে সদস্য বিহীন ইউনিয়ন করেছে। যা কোন শ্রমিক জানেনা। অফিসাররা শ্রমিকদেরকে বিভ্রান্ত করে এবং বলে টিইউসি করো বলে সাজা ভোগ করো।

ইন্ট্রাকো ডিজাইন লিঃ ও ইন্ট্রাকো ফ্যাশন লিঃ এ ১৮ অক্টোবর, বেতন দেওয়ার কথা থাকলেও দেওয়া হয়নি ওইদিন থেকে মালিক ফোন না ধরায় ১৯ অক্টোবর, বিকেল ৪:২০ মিনিট থেকে ৫:২০ মিনিট পর্যন্ত উত্তরায় জসিমউদদীন এর মূল সড়ক অবরোধ করে শ্রমিকরা। অবরোধের ফলে পুলিশি চাপে মালিক কারখানায় এসে ২৫ তারিখের আগে বেতন দেয়া হবেনা বলে ঘোষণা দিলে, শ্রমিকরা এই ঘোষণা না মানায় পুলিশ কারখানার প্রস্তাবিত ইউনিয়নের নেতাদের হুমকি দিচ্ছে জানায় ইউনিয়নের নেতারা। তারা জানায়, ইউনিয়ন ধ্বংস করার হীন উদ্দেশ্যে নানাবিধ ষড়যন্ত্র চলছে।

সর্বশেষ ২০ অক্টোবর, টিইউসি’র অন্তর্ভূক্ত “ইন্ট্রাকো ফ্যাশন লিঃ ও ইন্ট্রাকো ডিজাইন লিঃ শ্রমিক – কর্মচারী ইউনিয়ন” বকেয়া বেতনের দাবীতে টানা ৬০ ঘন্টা আন্দোলনের ফলে চুক্তি শেষে বক্তব্য রাখেন, টিইউসি’র অর্থ সম্পাদক কাজী রুহুল আমিন, কারখানার পরিচালক মোঃ রেজাউল ইসলাম, গার্মেন্ট শ্রমিক টিইউসির দপ্তর সম্পাদক জয়নাল আবেদীন।
ইউনিয়ন এর সভাপতি আবু হানিফ ও সাধারণ সম্পাদক মোঃ মহিবুল্লাহ।

সকল প্রকার ষড়যন্ত্র বন্ধ করে বকেয়া বেতন পরিশোধ করে কারখানায় সুষ্ঠু পরিবেশ রক্ষার জোর দাবী জানান টিইউসি’র নেতারা।

চুক্তি অনুযায়ী উক্ত প্রতিষ্ঠানে সেপ্টেম্বর মাসের বকেয়া বেতন চলতি মাসের ২৪ অক্টোবর (রবিবার) প্রদান করা হবে। এবং আগামী মাস থেকে ১০ তারিখের মধ্যে বেতন প্রদান করা হবে।